মেইন ম্যেনু

বায়ুদূষণ থেকে যেভাবে হতে পারে কিডনির রোগ

শহরের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে যে হারে বায়ুদূষণ বাড়ছে, তাতে নানা রকম সমস্যা দেখা দেয় মানুষের শরীরে। এসব সমস্যার মধ্যে অন্যতম হলো কিডনির সমস্যা। সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, বায়ুদূষণ মেমব্রেনাস নিউরোপ্যাথি তৈরি করে, কিডনির রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়, যার কারণে কিডনি অকার্যকর হয়ে যেতে পারে।

এর আগে আর একটি গবেষণার ফলে দেখা যায়, বায়ুদূষণ শ্বাসতন্ত্রের রোগ ও হৃদরোগ বাড়িয়ে দেয়। সাম্প্রতিক গবেষণাটিতে বলা হয়, বায়ুদূষণ কিডনিকে প্রভাবিত করে। ১১ বছর ধরে ৭১ হাজার ১৫১ জন কিডনি রোগীর ওপর গবেষণাটি করা হয়। চীনের বিভিন্ন শহরের ৯৩৮টি হাসপাতালে গবেষণাটি চালানো হয়।

গবেষণার ফলে দেখা যায়, যেসব এলাকায় বেশি বায়ুদূষণ হয়, সেসব এলাকার লোক মেমব্রেনাস নিউরোপ্যাথিতে বেশি আক্রান্ত। গবেষক দলের প্রধান চীনের সাউদার্ন মেডিকেল ইউনিভার্সিটির ফান ফান হাউ বলেন, ‘প্রাথমিক এই গবেষণায় আমরা দেখেছি গত দশকে চীনে মেমব্রেনাস নিউরোপ্যাথি অনেক বেড়েছে। দেখা গেছে, যে এলাকায় বায়ুদূষণ বেশি, সেই এলাকায় এ সমস্যা বেশি হচ্ছে।’ শহরের দূষণ কতটুকু কিডনির ক্ষতি করে, এটা জানাতে গবেষণাটি আমেরিকান সোসাইটি অব নিউরোপ্যাথি জার্নালের পরবর্তী সংখ্যায় প্রকাশিত হবে।