মেইন ম্যেনু

বিএনপির কাউন্সিলে বক্তব্য দেবেন তারেক রহমান

আগামী ১৯ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠেয় বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে বক্তব্য রাখতে পারেন ‘সদ্য নির্বাচিত’ দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। বিএনপির ‘নবনির্বাচিত’ চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে ওইদিন সকাল ১০টায় কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠান এবং বিকেল ৩টায় কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে।

তারেকের বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান বলেন, ‘তারেক রহমান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ছিলেন, এবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। উনি দলের নেতা, দল নিয়ে উনার চিন্তা-ভাবনা আছে। সুতরাং দলের নেতাকর্মী ও কাউন্সিলরদের উদ্দেশে উনার বক্তব্য দেয়াটাই স্বাভাবিক। তবে যদি কোনো কারণে উনি বক্তব্য দিতে না পারেন, তাহলে সেটা হবে অস্বাভাবিক। কাউন্সিলর ও নেতাকর্মীরা তার বক্তব্য শোনার অপেক্ষায় থাকবেন।’

তারেক রহমান রাজনৈতিক কারণে দেশের বাইরে রয়েছেন- এমন দাবি করে তিনি আরও বলেন, ‘গত (পঞ্চম) কাউন্সিলের প্রথম অধিবেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি (তারেক) বক্তব্য দিয়েছিলেন। এবারও কাউন্সিলের প্রথম দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার বক্তব্য দেয়ার কথা রয়েছে। তবে তিনিই ভালো যানেন, কখন কথা বলবেন।’

জানা গেছে, কাউন্সিলের আলোচ্যসূচিতে মোট ১১টি বিষয় থাকছে। ১. বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলের পর থেকে এ পর্যন্ত মৃত্যুবরণকারী এবং দলের বিগত দুটি আন্দোলন-সংগ্রামে নিহত নেতাকর্মীদের স্মরণে শোকপ্রস্তাব উপস্থাপন ও গ্রহণ, ২. দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচন পরিচালনা কমিটির রিপোর্ট পেশ ও সিদ্ধান্ত গ্রহণ, ৩. মহাসচিবের সাংগঠনিক প্রতিবেদন পেশ, আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ, ৪. দেশের বিদ্যমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ, ৫. দলের চেয়ারপারসন প্রেরিত অন্য যেকোনো বিষয় বিবেচনা, ৬. দলের সাংগঠনিক অবস্থা বিশ্লেষণ ও সিদ্ধান্ত গ্রহণ ৭. দলের চেয়ারপারসন নির্বাচন ৮. দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের নির্বাচন ৯. দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের নির্বাচন ১০. দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের সংশোধন ও ১১. বিবিধ।

তবে আলোচ্যসূচির ৭ নম্বরে দলের চেয়ারপারসন নির্বাচনের বিষয়টি অন্তর্ভুক্ত থাকলেও রোববার (৬ মার্চ) বিএনপির চেয়ারপারসন পদে বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তারেক রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনঃনির্বাচিত হয়েছেন। আগামী ৩ (তিন) বছরের জন্য তারা এই দায়িত্ব পালন করবেন।

এদিকে, কাউন্সিলে যোগদানের জন্য কাউন্সিলরদের আগামী ১৬ মার্চ সকাল ১০টা থেকে ১৮ মার্চ বিকেল ৪টা পর্যন্ত দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে কাউন্সিলর কার্ড সংগ্রহ করতে হবে। কাউন্সিলদের ১৯ মার্চ সকাল সাড়ে ৯টার মধ্যে কাউন্সিল স্থলে উপস্থিত হতে হবে।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ইতোমধ্যে কাউন্সিলরদের কাছে পাঠানো শুরু করেছে বিএনপি।

প্রসঙ্গত, ২০০৯ সালের ৬ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএনপির সর্বশেষ পঞ্চম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। কয়েক ডজন মামলায় গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে গত আট বছর ধরে লন্ডনে অবস্থানরত তারেক রহমান সেখান থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই কাউন্সিলে বক্তৃতা করেছিলেন।

গত কাউন্সিলের মতো এবারও উপস্থিত থাকতে পারছেন না ‘সদ্য নির্বাচিত’ সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তবে তিনি লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাউন্সিলের কার্যক্রম পর্যবেক্ষণের পাশাপাশি কাউন্সিলরদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দিতে পারেন। কাউন্সিলের প্রথম দিকেই তার বক্তব্য দেয়ার কথা রয়েছে।