মেইন ম্যেনু

বিচার বিভাগ নিয়ে মন্তব্য, ব্যাখা চাইল আপিল বিভাগ

সিলেটে এক সভায় বিচার বিভাগ নিয়ে মন্তব্য করায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে ব্যাখ্যা চেয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে ফখরুলের নাশকতার তিনটি মামলায় জামিনের বিষয়ে এক আবেদনের শুনানির সময় প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ ফখরুলের কাছে ব্যাখা জানতে চান।

ওই সভায় সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।

এ সময় আদালতে আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। মির্জা ফখরুলের পক্ষে শুনানিতে ছিলেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন, সগীর হোসেন লিওন।

পরে আদালত থেকে বেরিয়ে মুরাদ রেজা সাংবাদিকদের বলেন, সিলেটে উনি (মির্জা ফখরুল) বিচার বিভাগ সম্পর্কে একটি বক্তব্য দিয়েছেন, ওই বক্তব্যের লিখিত ব্যাখ্যা আদালত চেয়েছেন।

গত ৭ ফেব্রুয়ারি সিলেট জেলা ও মহানগর বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনে মির্জা ফখরুল অভিযোগ করেন, সরকার বিচার বিভাগ নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

‘গণতন্ত্রের সব প্রতিষ্ঠানকে সুপরিকল্পিতভাবে ধ্বংস করে দেয়া হয়েছে। দেশে গণতন্ত্র নেই, বিচার বিভাগেরও স্বাধীনতা নেই’, বলেন ফখরুল।

ফখরুলের আইনজীবী সগীর হোসেন লিওন সাংবাদিকদের বলেছেন, আপিল বিভাগ শুনানি নিয়ে ২২ ফব্রুয়ারি আদেশের দিন রেখেছে। সে দিনই ফখরুল সাহেবকে লিখিত ব্যাখ্যা জমা দিতে বলা হয়েছে।

গত ২৪ নভেম্বর নাশকতার তিন মামলায় জামিন প্রশ্নে রুল নিষ্পত্তি করে হাইকোর্টের একটি বেঞ্চ বিএনপির এই র্শীর্ষ নেতাকে তিন মাসের জামিন দেয়।

সে জামিন আদেশের চ্যালেঞ্জ করে ফখরুল ইসলাম আলমগীর গত জানুয়ারি মাসে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন, যা ১৫ ফেব্রুয়ারি চেম্বার বিচারপতির আদালতে আসে।

শুনানি শেষে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আবেদনটি ১৮ ফেব্রুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। আজ এ বিষয়ে শুনানি করে আদেশের জন্য আগামী ২২ ফেব্রুয়ারি দিন ঠিক করা হয়।