মেইন ম্যেনু

বিছানায় বাচ্চাদের প্রস্রাব বন্ধে কিছু টিপস

প্রতিটি বাবা-মায়ের কাছে খুব স্বাভাবিক একটি সমস্যা হলো প্রতিরাতে নবজাতকের বিছানায় প্রস্রাব করা। ছোট বাচ্চাদের ক্ষেত্রে বিষয়টি আলাদা হলেও ৪-১০ বছরের বাচ্চাদের বিছানায় প্রস্রাব করা বিব্রতকর। তবে ঘন ঘন এই সমস্যাটি হওয়ার পেছনে অন্যতম কারণ বাচ্চাদের মূত্রথলী ছোট থাকা। এ কারণে তারা প্রস্রাব ধরে রাখতে পারেনা। তবে বাচ্চাদের এই সমস্যা রোধ করার জন্যও আছে কিছু ঘরোয়া সমাধান। জেনে নিন বাচ্চাদের বিছানায় প্রস্রাব করার অভ্যাস সারিয়ে তুলতে কিছু টিপস।

মধু
বিছানায় বাচ্চাদের প্রস্রাব করার সমস্যা রোধে মধু খুব উপকারী। তাছাড়া বাচ্চারাও মধু খেতে খুব ভালোবাসে। ঘুমানোর আগে বাচ্চাকে ১ চামচ মধু খেতে দিন।

সকালের নাস্তার পর এক গ্লাস দুধের সাথে ১ চামচ মধু মিশিয়ে খেতে দিন।

দারুচিনি গুঁড়ো
বিছানায় প্রস্রাব করার সমস্যা রোধে দারুচিনির গুঁড়ো খুবই সাধারণ একটি সমাধান। আপনার বাচ্চাকে আস্ত দারুচিনি চিবিয়ে খেতে দিন।

সকালের নাস্তায় দারুচিনি গুঁড়োর সাথে চিনি মিশিয়ে বাচ্চার খাবার যেমন- ব্রেড, বাটার টোস্টে মিশিয়ে দিন।

অলিভ অয়েল
খুব সহজভাবে বাচাদের এই সমস্যাটিকে সারিয়ে তুলতে আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। পরিমাণমতো অলিভ অয়েল সামান্য গরম করে নিন। তারপর বাচ্চার নিন্মাঙ্গের আশেপাশে ভালো করে কুসুম গরম অলিভ অয়েল ম্যাসাজ করে দিন। তবে এই সমস্যা পুরোপুরি সারিয়ে তুলতে প্রতিদিন একইভাবে গরম অলিভ অয়েল ম্যাসেজ করুন।

টিপস
আপনার বাচ্চা ঘুমাতে যাওয়ার আগে যেন প্রস্রাব করে নেয় সেদিকে খেয়াল রাখুন।

আপনি যদি অনেক পরে ঘুমাতে যান তবে বাচ্চাকে তুলে আরেকবার প্রস্রাব করিয়ে নিন। ঘুমাতে যাবার আগে বাচ্চাদের লিকুইড খাবার কম দিন।