মেইন ম্যেনু

বিজিবি সদস্য অপহরণ করে তারা যে ভয়াবহ কাজ করেছে তার যথাযথ জবাব দেয়া চাই

মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী-বিজিপি’র হাতে আটক বাংলাদেশি সীমান্তরক্ষী বাহিনী-বিজিবি’র নায়েক আবদুর রাজ্জাকের ওপর চালানো নির্যাতনের কড়া সমালোচনা করেছেন খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী। শনিবার রাত সাড়ে ১০টার দিকে নিজের ফেসবুক আইডি-তে দেয়া এক স্ট্যাটসে ফারুকী এ সমালোচনা করেন।

বিশিষ্ট এই চলচ্চিত্র নির্মাতার স্ট্যাটাসটি পাঠকদের জন্য তুলে দেয়া হলো- ১. ওকে, কালকে (রবিবার) খেলার পূর্বাভাস: খেলার ফল কি হবে সেটা না বলে একটা বিষয়ে বলি। আগের খেলা এবং খেলা পরবর্তী এই দুই দিনের ঘটনাপ্রবাহ বিশ্লেষণ করে ‘অক্টোপাস পল’ আপনাদের জানাচ্ছে- ‘কালকে ভারত আরো চাপে থাকবে এবং সেই চাপে ভেঙে পড়ার সম্ভাবনা আশি ভাগ। বাংলাদেশ আরো ঝরঝরে খেলবে। এবং বাংলাওয়াশের রাস্তা সম্ভবত আরো প্রশস্ত হবে।’ আছেন কোনো ভদ্রলোক এই বিষয়ে দ্বিমত করার মতো? থাকলে জায়গায় দাঁড়িয়ে আওয়াজ দেন।

২. রাষ্ট্র হিসাবে মিয়ানমার অবশ্যই অন্ধকার যুগের। আমাদের বিজিবি সদস্য অপহরণ করে তারা যে ভয়াবহ কাজ করেছে এটার যথাযথ কূটনৈতিক এবং সম্ভব সব রকম জবাব দেয়া চাই। আমরা একটা যুদ্ধ শুরু করে দেয়ার কথা বলছি না। কিন্তু যা যা করলে ভবিষ্যতে আর এটা করার সাহস না করে সেটা করতে হবে। মুশকিল হলো যেসব রাষ্ট্রে কোন সিভিল সোসাইটি না থাকে সেসব দেশের ওপর নাগরিক চাপ তৈরি করাও কঠিন। এখন আমাদের থিংকট্যাংককে ভেবে বের করতে হবে- কিভাবে মিয়ানমারকে ডিল করতে হবে। আমাদের ক্রিকেট খেলার ঘোরের সুযোগে কেউ যেনো আমাদের নিয়ে বাস্তবের দুনিয়ায় খেলাধুলা করার সুযোগ না পায়।