মেইন ম্যেনু

বিড়ালের মল থেকে তৈরি হয় বিশ্বের সবচেয়ে দামি কফি

আপনি কি কফির নেশায় মত্ত? পৃথিবীর বিভিন্ন প্রান্তের সেরা সব কফির স্বাদ চেখে দেখাই আপনার নেশা? তা হলে তো আপনাকে চেখে দেখতেই হবে সিভেট কফি। সিভেট জাতীয় বিড়ালের মল থেকে তৈরি হয় এই কফি। ইস্! পড়েই নাক সিঁটকোচ্ছেন? তা হলে এটাও জানিয়ে রাখি, এটাই হল বিশ্বের সবচেয়ে দুর্মূল্য কফি।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে চাষ হওয়া এই কফি এ বার পাওয়া যাবে ভারতের বাজারেও। এশিয়ান পাম সিভেট প্রজাতির প্রাণীর মল থেকেই তৈরি হয় কোপি লুয়াক নামের এই কফি বিনস। বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণী নিয়মিত কফি খেয়ে থাকে।

এদের মল সংগ্রহ করে তা প্রসেস করেই তৈরি করা হয়ে থাকে কোপি লুয়াক। সিভেটের শরীরের উত্সেচকই নাকি এই কফি বিনসের স্বাদ ও গন্ধের প্রধান কারণ। ভারতে প্রতি কিলোগ্রাম ৮ হাজার টাকায় পাওয়া যাবে এই কফি। আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোয় এই কফির দাম প্রতি কেজি ২০-২৫ হাজার টাকা।

কর্নাটকের স্টার্টআপ সংস্থা কুর্গ কনসলিডেটেড কমোডিটিস ‘আনিরমেন’ নাম দিয়ে এই কফি প্রস্তুত করবে। বিশেষ এই কফি পরিবেশনের জন্য একটি ক্যাফে খোলারও পরিকল্পনা রয়েছে তাদের। সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা নরেন্দ্র হেব্বার বলেন, “প্রথম দফায় ২০ কেজি সিভেট কফি প্রস্তুত করা হয়েছিল।

স্টার্ট-আপ সংস্থা তৈরি হওয়ার পর ২০১৫-১৬ সালে ৬০ কেজি ও গত বছর আমরা ২০০ কেজি প্রস্তুত করি। আশা করছি আগামী অক্টোবর থেকে প্রায় আধ টন করে কফি প্রস্তুত করতে পারব আমরা।”

জঙ্গলের কাছাকাছি খেত থেকে সিভেটের মল সংগ্রহ করে এই সংস্থা। এই সব এলাকার খেতেই কফি ও চেরি খেতে আসে সিভেটরা। পৃথিবীর অন্যান্য দেশে সিভেট বিড়ালদের খাঁচাবন্দি করে জোর করে কফি খাওয়ানো হলেও ভারতে সম্পূর্ণ স্বাভাবিক পদ্ধতিতেই সংগ্রহ করা হয় সিভেটের মল। –আনন্দ বাজার






মন্তব্য চালু নেই