মেইন ম্যেনু

বিদেশি সফটওয়্যারের কারণেই রিজার্ভ চুরি : মোস্তফা জব্বার

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার জন্য বিদেশি সফটওয়্যার প্রতিষ্ঠানকে দায়ী করেছেন দেশীয় সফটওয়্যার রফতানিকারকদের সংগঠন বেসিস-এর সভাপতি মোস্তফা জব্বার। তিনি বলেছেন, বাংলাদেশ ব্যাংকের সফটওয়্যারের নিরাপত্তায় সঙ্গে দেশীয় কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি জড়িত থাকলে এমন বিব্রতকর অবস্থায় পরতে হতো না। বিদেশি প্রতিষ্ঠানগুলোর কাছে আমাদের নিরাপত্তা জিম্মি হয়ে আছে।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে ওয়ালটন ল্যাপটপ আনুষ্ঠানিকভাবে বাজারজাতকরণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত অর্থমন্ত্রীকে উদ্দেশ করে মোস্তাফা জব্বার বলেন, দেশীয় অনেক বেসরকারি ব্যাংক বাংলাদেশি সফটওয়্যার ব্যবহার করছে। কিন্তু এক্ষেত্রে আপনার ব্যাংকগুলো (রাষ্ট্রায়ত্ত্ব) বিদেশি সফটওয়্যার ক্রয় করছে। তারা এক কোটি টাকার সফটওয়্যার ১০ কোটি টাকায় কেনে। তারা কেন কেনেন সে আপনি তলিয়ে দেখবেন।

তিনি বলেন, দেশীয় ১৫টি বেসরকারি ব্যাংক, নেপাল, ভুটান আমাদের কাছ থেকে সফটওয়্যার নিয়ে ব্যবহার করছে। অথচ এমআরপি প্রকল্প, এনবিআরের ডিজিটালাইজেশনে বিদেশি সফটওয়্যার ব্যবহার করছে। এক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠানগুলোর প্রতি আস্থা বাড়ানোর অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

ওয়ালটন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এসএম শামসুল আলমের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে ওয়ালটন গ্রুপের পরিচালক এসএম রেজাউল আলম, ইনটেল কর্পোরেশনের কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মঞ্জুর, মাইক্রোসফট প্রতিনিধি মিস্টার পুবুদো বাসনায়েকে উপস্থিত ছিলেন।



« (পূর্বের সংবাদ)