মেইন ম্যেনু

বিদ্যুৎ খাতে এডিবির বড় অঙ্কের সহায়তা

বিদ্যুৎ খাতের উন্নয়নে প্রায় ২০ কোটি ৫০ লাখ ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এটি দেশের কোনো ধরনের উন্নয়ন কাজে রেকর্ড ঋণ সহায়তা।

পাওয়ার সিস্টেম এক্সপানসন অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রোগ্রামের তৃতীয় অংশ বাস্তবায়নে এডিবি বাংলাদেশ সরকারকে এই ঋণ সহায়তা দিচ্ছে। এর আগে এই প্রোগ্রামের দুটি অংশেও ঋণ সহায়তা দিয়েছে সংস্থাটি।

শেরে বাংলা নগরস্থ পরিকল্পণা কমিশনের এনইসি-২ সম্মেলন কক্ষে এ লক্ষ্যে ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগোউচি চুক্তিতে স্বাক্ষর করেন।

এ বিষয়ে ইআরডি’র সিনিয়র সচিব বলেন, বিদ্যুৎ খাতে এটি এডিবির সবচেয়ে বড় সহায়তা। পাওয়ার সিস্টেম এক্সপানসন অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রোগ্রামের তিনটি পর্যায়েই (ট্রান্স) অর্থ সহায়তা দিয়েছে এ ব্যাংক।

এর মধ্যে প্রথম ট্রান্সে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থা যুক্ত ছিল। দ্বিতীয় ট্রান্স গৃহীত হয় সঞ্চালন ব্যবস্থার উন্নয়নে। আর তৃতীয় ট্রান্সে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ দক্ষতার উন্নয়ন করা হবে।

কাজুহিকো হিগোউচি জানান, মাল্টি ডোনারের মাধ্যমে বাংলাদেশের বিদ্যুৎ খাত উন্নয়নে ১শ’ ৬০ কোটি ডলার বিনিয়োগ করা হচ্ছে। এডিবি ছাড়াও এতে বড় বিনিয়োগ করেছে আরও তিনটি সংস্থা। এগুলো হলো- ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এবং ফ্রান্স উন্নয়ন সংস্থা (এএফডি)।

বিদ্যুৎ খাতে অর্থায়নের নতুন পদ্ধতি মাল্টিট্রান্স ফাইন্যান্সিং ফ্যাসিলিটির (এমএমএফ) আওতায় এ পরিমাণ বিনিয়োগ করতে এডিবির নেতৃত্বে এই জোট গঠিত হয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে এডিবি মাল্টিট্রান্স ফাইন্যান্সিং ফ্যাসিলিটির (এমএমএফ) আওতায় ১শ’ ৬০ কোটি মার্কিন ডলারের পাওয়ার সিস্টেম এক্সপানসন অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম নামের কর্মসূচি প্রণয়ন করে।

কর্মসূচির আওতায় এডিবি তিন কিস্তিতে মোট ৭০ কোটি ডলার বিনিয়োগ করছে। ইতিপূর্বে তারা দুই কিস্তিতে ৫০ কোটি ডলার দিয়েছে। অন্য তিন সহযোগী সংস্থা দিচ্ছে ৬৭ কোটি ৮০ লাখ ডলার। বাকি ২২ কোটি ২০ লাখ ডলার অর্থায়ন করছে বাংলাদেশ সরকার।

প্রসঙ্গত, এডিবির ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। সুদের হার লাইবরভিত্তিক (লন্ডন ইন্টার ব্যাংক)। এ ঋণের কমিটমেন্ট ফি দশমিক ১৫ শতাংশ ও প্রিমিয়াম দশমিক ১০ শতাংশ।