মেইন ম্যেনু

বিদ্রোহীদের সঙ্গে কাজ করবে সিরিয়া সরকার

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া সরকারকে বিদ্রোহী দলগুলোর সঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছেন। এর পাশাপাশি তিনি অভিযোগ করে বলেছেন, সিরিয়াতে পশ্চিমা দেশগুলো দ্বৈত ভূমিকা পালন করছে।

রাশিয়ার সোচিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহনকালে এক বক্তব্যে পুতিন বলেন, পশ্চিমা দেশগুলো সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ঘোষণা করেছে। কিন্তু তারা এর পাশাপাশি কিছু গোষ্ঠীকে নিজেদের স্বার্থে ব্যবহার করছে।

তিনি আরো বলেন, রাশিয়ার সামরিক অভিযানের ফলে প্রেসিডেন্ট বাশার আল আসাদের জন্য গত চার বছরের গৃহযুদ্ধের একটি রাজনৈতিক সমাধানে আসার পরিবেশ তৈরি করতে হবে। সম্মেলনে দেয়া বক্তব্য পুতিন ইঙ্গিত করেন বলেছেন, তথাকথিত ইসলামিক স্টেটের সাথে লড়াইয়ে বিদ্রোহী দলগুলোকে সাথে নিয়ে কাজ করার জন্য প্রস্তুত রয়েছে সিরীয় সরকার। এমনটাই ভাবছেন তিনি। আর এমন উদ্যোগকে স্বাগত জানান তিনি।

পুতিন জানিয়েছেন, প্রেসিডেন্ট বাশার আল আসাদের মস্কো সফরকালে এধরণের একটি যৌথ বাহিনীর বিষয়ে তার মতামত জানতে চাওয়া হয়েছিল এবং আসাদ এ বিষয়ে ইতিবাচক উত্তর দিয়েছেন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। সিরীয় এবং ইরাকি সরকারের সাথে যোগ দিয়ে আইএসের বিরুদ্ধে লড়াই করার জন্য কুর্দি বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন পুতিন।

চার বছর ধরে চলা সহিংসতায় এ পর্যন্ত সিরিয়ায় প্রায় ২৫ লাখের মত মানুষ মারা গেছে। আহত হয়েছে আরো ১০ লাখ মানুষ।