মেইন ম্যেনু

বিনা পয়সায় ‘দিলওয়ালে’ করেছেন শাহরুখ!

যেখানে এক ছবিতে অভিনয় করে অন্তত ৫০ কোটি রুপি পারিশ্রমিক নেন, সে জায়গায় সদ্য মুক্তি পাওয়ায় আলোচিত ও হিট ছবি ‘দিলওয়ালে’-তে অভিনয় করে একটি টাকাও পারিশ্রমিক নেননি বলিউড বাদশাহ শাহরুখ খান! কেন, জানেন?

জানা গেছে, মুক্তির উনিশ দিন পাড় করছে রোহিত শেঠির নির্মাণে গেল বছরের আলোচিত ছবিগুলোর একটি ‘দিলওয়ালে’। মুক্তির প্রথম সপ্তাহেই রীতিমত বছরের রেকর্ড করা ছবির তালিকায় জায়গা করে নিয়েছে ছবিটি। এ পর্যন্ত ছবিটি বিশ্বব্যাপী আয় করেছে প্রায় সাড়ে তিনশো কোটি রুপি। ছবিটি বক্স অফিসে এতো বাণিজ্য করলো, অথচ এই ছবিতে অভিনয় করার জন্য নাকি একটি রুপিও পারিশ্রমিক নেননি শাহরুখ খান!

হ্যাঁ, এটাই সত্যি। দিলওয়ালে নির্মাণে সর্বমোট খরচ হয়েছে ১১০ কোটি রুপি। এরমধ্যে ৮৫ কোটি রুপি হচ্ছে প্রোডাকশন বাবদ, এবং পোস্টার, মার্কেটিং এবং অ্যাডভার্টাইজমেন্ট বাবদ খরচ হয়েছে ২৫ কোটি রুপি। প্রোডাকশন খরচের মধ্যে নির্মাতা, সেট নির্মাণ এবং বরুন, কাজল, কৃতি স্যানন ছাড়াও কাস্টিং খরচের কথা থাকলেও শাহরুখের খরচ এখানে নেই। কারণ তিনি তো সত্যি সত্যিই অভিনয়ের জন্য একটি রুপিও ছবি থেকে নেননি। আর কি করেই বা নিবেন? ছবিটির প্রযোজকই যে শাহরুখ নিজে!

দাঁড়ান, একটু বুঝিয়ে বলছি। সাধারণত কোনো ছবিতে অভিনয় করলে ৫০ কোটি রুপি নেন শাহরুখ খান। কিন্তু ‘দিলওয়ালে’ ছবিটি ১১০ কোটি রুপি বাজেটের হওয়া সত্বেও তিনি একটি রুপি নিলেন না, কারণ এই ছবিটি প্রযোজনা করেছেন শাহরুখ স্বয়ং। এই ছবির লাভ এবং ক্ষতির বিষয়টি যে তাকেই দেখতে হতো! সুতরাং নিজের টাকা থেকে নিজে কি করে পারিশ্রমিক নিবেন!

উল্লেখ্য, সদ্য বিদায়ী ২০১৫ সালের ১৮ ডিসেম্বর অন্তত তিন হাজার সিনেমায় মুক্তি পেয়েছে শাহরুখ-কাজল অভিনীত ছবি ‘দিলওয়ালে’। রোহিত শেঠির নির্মাণে ছবিটি মুক্তির উনিশ দিনে বিশ্বব্যাপী প্রায় সাড়ে তিনশো কোটি রুপি ছুঁই ছুঁই করছে। যদিও মুক্তির প্রথম দিকে দিলওয়ালে সিনেমা হলে দর্শক টানতে সমর্থ হলেও মুক্তির দ্বিতীয় সপ্তাহে এসে ভাটা পড়ে।