মেইন ম্যেনু

বিপিএলের মাঠের লড়াই আজ থেকে

শুক্রবার হয়েছে বর্ণাঢ্য উদ্বোধন। এবার মাঠের লড়াই। বিপিএল ধামাকা আজ শুরু। প্রায় ২৫ দিনের এ টুর্নামেন্টের ফাইনাল ১৫ ডিসেম্বর। মোট ম্যাচ ৩৪টি। প্রতিদিন ম্যাচ দুটি করে। প্রথম ম্যাচ শুরু দুপুর ২টায় এবং পরেরটা সন্ধ্যা পৌনে সাতটায়। আজ উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে রংপুর রাইডার্সের মুখোমুখি হবে চিটাগায় ভাইকিংস। আর সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ঢাকা ডায়নামাইটস খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। বিপিএলের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

এটা বিপিএলের তৃতীয় আসর। প্রথম আসর বসেছিল ২০১২ সালে। সেবার দল ছিল ৬টি। ২০১৩ সালের দ্বিতীয় আসরে ৭টি দল অংশ নেয়। কিন্তু সেবার ম্যাচ ফিক্সিং, আর্থিক কেলেঙ্কারি জেঁকে বসে। ম্যাচ ফিক্সিংয়ের কারণে ৫ বছরের জন্য নিষিদ্ধ হন মোহাম্মদ আশরাফুল। এরপর ২০১৪ সালে মাঠে গড়ায়নি বিপিএল। এক বছর বন্ধ থাকার পর এবার ফের মাঠে গড়াচ্ছে দেশের এ ধামাকা টুর্নামেন্ট। এবার দলের সংখ্যা ৬। দলগুলো হলো- ঢাকা ডায়নামাইটস, চিটাগাং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সিলেট সুপারস্টার্স, রংপুর রাইডার্স ও বরিশাল বুলস।

দ্বিতীয় আসরে না খেললেও এবার প্রচুর সংখ্যক পাকিস্তানি খেলোয়াড় খেলছেন। স্পট ফিক্সিংয়ের কারণে ৫ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফিরেই বিপিএলে নাম লেখান পাকিস্তান তুখোড় ফাস্ট বোলার মোহাম্মদ আমের। তিনি খেলছেন চিটাগাং ভাইকিংসের হয়ে। এবার এক দলে সর্বোচ্চ চার জন বিদেশি খেলোয়াড় একাদশে খেলতে পারবেন। বিদেশি তারকা ক্রিকেটারদের মধ্যে আছেন ক্রিস গেইল, কুমার সাঙ্গাকারা, দিলশান, শহিদ আফ্রিদি, মিসবাহ-উল-হকসহ অনেকেই।

দেশের ছয় আইকন খেলোয়াড়কে ভাগ করা হয়েছে ৬ দলে। এরা হলেন, মাশরাফি বিন মোর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, নাসির হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। এই ৬ জনের মধ্যে পাঁচ জন নেতৃত্ব দিবেন নিজ নিজ দলকে। আর নাসিরের দল ঢাকা ডাইনামাইটসকে নেতৃত্ব দিবেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা।