মেইন ম্যেনু

বিপিএল তৃতীয় আসর: সেমিফাইনাল হবে আইপিএলের আদলে

আগামী মাসেই মাঠে গড়াচ্ছে বাংলাদেশে প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর। এরই মধ্যে নতুন আঙ্গিকে টুর্নামেন্ট আয়োজনের রপরেখাও চূড়ান্ত করে ফেলেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। তৃতীয় আসরের ফিকশ্চার এখনো চুড়ান্ত না হলেও এর নীতিমালা ও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্তে পৌছেছে বিপিএল কমিটি। এর মধ্যে রয়েছে বিপিএলের সেমিফাইনালের নতুন পদ্ধতি।

গতানুগতিক কোন পদ্ধতিতে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে না। অনুসরণ করা হবে আইপিএলের পদ্ধতিকে। অথ্যাৎ এবার বিপিএলের টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে পুরোপুরি আইপিএলের আদলে।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটা জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। এবারই প্রথমবারের মতো বিপিএলে থাকছে ইলিমিনেটর রাউন্ড। সেমিফাইনাল থেকে ফাইনালে পৌঁছার ক্ষেত্রে প্রযোজ্য হবে এ রাউন্ডটি।

এ বিষয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব বলেন, ‘এবারের সেমিফাইনাল হবে আইপিএলের মত করে। গ্রুপ পর্বের শীর্ষ দুই দল খেলবে প্রথম ইলিমিনেটর। জয়ী দল সরাসরি উঠে যাবে ফাইনালে। তৃতীয় ও চতুর্থ দল খেলবে ইলিমিনেটর দ্বিতীয় পর্বে। এই ম্যাচ থেকে হেরে যাওয়া দল বাদ পড়ে যাবে। আর শেষ ইলিমিনেটরে খেলবে ২য় এলিমিনেটরে জয়ী দল ও প্রথম ইলিমিনেটরে হারা দলের সঙ্গে।’

এবারের আসরে প্রতিদিনই দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচ শুরু হবে দুপুর আড়াই টায় আর দ্বিতীয় ম্যাচ শুরু সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে। ২২ নভেম্বর উদ্বোধনী ম্যাচ, আর ফাইনাল ১৫ ডিসেম্বর। ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হবে সবগুলো ম্যাচ।