মেইন ম্যেনু

বিপিএল থেকে বাদ বরিশাল বুলস

বিপিএলের পঞ্চম আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আট দল নিয়ে। তবে এবার আর আট দল থাকছে না। এবারের বিপিএল আয়োজন হবে সাত দল নিয়ে। কারণ, আর্থিক জটিলতার কারণে এবারের আসর থেকে বাদ দেয়া হয়েছে বরিশাল বুলসকে। এ তথ্য নিশ্চিত করেছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা।

এবারের বিপিএল অন্য আসরগুলোর তুলনায় মনে হচ্ছিল একটু ব্যতিক্রম। কারণ, অংশগ্রহণকারী প্রতিটি দলই অনেক আগে থেকে ঘর ঘোচানো শুরু করেছিল। বিদেশি কোচ নাকি দেশি কোচ- কাকে নিয়ে আসা হবে, আইকন কে হবেন, কিংবা কে কোন বিদেশি খেলোয়াড়কে এনে দল ভারি করবে- সে প্রতিযোগিতা শুরু হয়েছিল অনেক আগে থেকেই।

কিন্তু রহস্যজনকভাবে চুপচাপ বসেছিল বরিশাল বুলস। তারা কোন আইকন খেলোয়াড়কে দলে নেবে, কোচ কে হবে কিংবা বিদেশি কোন কোন খেলোয়াড়কে দলে আনা হবে- তার কোনো কিছুই শোনা যাচ্ছিল না বরিশাল বুলসের কাছ থেকে। শেষ পর্যন্ত জানা গেলো, দল চালানোরই সক্ষমতা নেই তাদের। বিপিএলের পাওনা পরিশোধ করতে না পারা এবং শর্ত লঙ্ঘণ করার কারণে এবার আর তাদেরকে অংশ নেয়ার সুযোগ দিচ্ছে না বিপিএল গভর্নিং কাউন্সিল।

বিপিএলের প্রথম আসর থেকেই ছিল বরিশালের প্রতিনিধিত্ব। প্রধম দুই আসরে বরিশাল অংশ নিয়েছিল বরিশাল বার্নাস নামে। ২০১৩ সালে ফিক্সিং কাণ্ডের পর এক বছর বিপিএল বন্ধ ছিল। এরপর ২০১৫ সাল থেকে আবারও মাঠে গড়ায় ঘরোয়া ক্রিকেটে জমজমাট এই আসরটির। তখন বরিশাল ফ্রাঞ্চাইজির নাম দেয়া হয় ‘বরিশাল বুলস’। গত দুই আসরে বরিশাল বুলস একবার রানারআপ (২০১৫) এবং একবার হয়েছিল সপ্তম (২০১৬)।

আগামী ২ নভেম্বর শুরু হওয়ার কথা রয়েছে বিপিএল পঞ্চম আসরের। অন্য আসরগুলোর তুলনায় এবারের আসরটি একটু বড়ই হওয়ার কথা। কারণ, এবারই প্রথম আটটি দল নিয়ে টুর্নামেন্ট আয়োজন করার সমস্ত পরিকল্পনা গ্রহণ করে ফেলেছিল বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু আজ ঢাকা ক্লাবে বিপিএল আযোজন নিয়ে অনুষ্ঠিত বৈঠকের পর বিপিএল গভর্নিং কাউন্সিল চেয়ারম্যান নিজেই জানালেন, আর্থিক অসঙ্গতির কারণে এবারের আসর থেকে বাদ দেয়া হলো বরিশাল বুলসকে।

ঢাকা ক্লাবে বিপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পর কমিটির চেয়ারম্যান আফজালুর রহমান সিনহার সঙ্গে কথা হয়। বরিশাল বুলসের বাদ দেয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘টুর্নামেন্টে অংশ নিতে যে টাকা পরিশোধ করার কথা ছিল তা বরিশাল কর্তৃপক্ষ দিতে পারেনি। সে কারণে এ বছর আমরা বরিশাল বুলসকে টুর্নামেন্টে অংশ নিতে দিচ্ছি না। তবে গত বছর তারা পুরো টাকা পরিশোধ করেছিল।’

দল চালানোর সক্ষমতা অর্জন করতে পারলে এবং পাওনা পরিশোধ করতে পারলে আগামী মৌসুমে কী বরিশালকে সুযোগ দেয়া হবে? এ প্রশ্নের জবাবে আফজালুর রহমান সিনহা বলেন, ‘পরের মৌসুমে যদি তারা সব টাকা পরিশোধ করে এবং বোর্ড চাইলে আবার টুর্নামেন্টে তারা ফিরতেও পারবে। এবারের টুর্নামেন্টে তাদের খেলার কোন সম্ভাবনা নেই।’






মন্তব্য চালু নেই