মেইন ম্যেনু

বিপিও হবে আইসিটি উপার্জনের প্রধান খাত : জয়

বাংলাদেশ বিপিও খাতে সফলতার সঙ্গে অগ্রসর হচ্ছে। ভিশন-২০২১ এর লক্ষ্যমাত্রা অর্জনে বিপিও হবে আইসিটি উপার্জনের প্রধান খাত। ইতোমধ্যে বিপিওর সফলতা আমাদের সামনে দৃশ্যমান। ৩৫ হাজার কর্মীর বাজার এক সময় লাখ মানুষের কর্মক্ষেত্রে পরিণত হবে। ১৮ কোটি ডলারের বাজার হবে ১ বিলিয়ন ডলারের।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত দ্বিতীয় বিপিও সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পলক তার বক্তব্যে বলেন, বর্তমানে বিপিও খাত থেকে আমরা ১৮ কোটি ডলার আয় করছি। ২০২১ সালের মধ্যে আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের যে লক্ষ্যমাত্রা নিয়ে সরকার কাজ করছে তার মধ্যে শুধু বিপিও খাত থেকেই ১ বিলিয়ন ডলার আয় করার ব্যাপারে আমরা আশাবাদী।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সভাপতি আহমাদুল হক।

এই সামিটের বিভিন্ন সেশনে সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং দেশীয় বিশেষজ্ঞের পাশাপাশি আইসিটি এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক ভিগ্নেসাওয়ারান রাজাশেকারান, ক্লার্ক সাকসেস সিস্টেমের প্রতিষ্ঠাতা ও সিইও ড্যান ক্লার্ক, অগমেডিক্স ইনকর্পোরেশনের হেড অব অপারেশন লেন ফেন্নারসহ আন্তর্জাতিক পর্যায়ের ২৫ জনেরও বেশি বিদেশি বক্তা বক্তব্য রাখবেন।

সম্মেলনের প্রথম দিন গর্ভনমেন্ট প্রসেস আউটসোর্সিং: গ্লোবাল বেস্ট প্র্যাকটিসেস, প্রোটেকটিং ডেটা অ্যান্ড প্রাইভেসি ইন দ্যা কানেক্টেড নেটওয়ার্ক ওয়ার্ল্ড, অপরচুনিটিজ ইন লোকাল অ্যান্ড গ্লোবাল বিপিও ফর উইথ, বিগ ডেটা এনালাইসিস ফর নিউ হরিজন ইন বিজনেস ইন্টেলিজেন্স, ট্রেনিং ওয়ার্কশপ ফর কলসেন্টার এজেন্টস এবং চ্যালেঞ্জ অ্যান্ড সলিউশনস ফর ওভারকামিং হার্ডেলস ইন আউটসোর্সিং অব গভর্নমেন্ট সার্ভিসেস, শীর্ষক সেমিনারসহ দুই দিনে মোট ১২টি সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।

সমাপনী দিনে দেশের বিপিও খাতের সফল উদ্যোক্তাদের পুরস্কৃত করা হবে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) অধীনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর এবং বাক্যের যৌথ উদ্যোগে দুইদিনব্যাপী এই সামিট অনুষ্ঠিত হচ্ছে।

দেশে ও আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও খাতের অবস্থান ও সক্ষমতা তুলে ধরতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।