মেইন ম্যেনু

বিলবাওয়ের মাঠে বার্সার প্রতিশোধের লড়াই

বার্সেলোনার লা লিগার শিরোপা ধরে রাখার মিশন শুরু হচ্ছে আজ। আর প্রথম ম্যাচেই কঠিন পরীক্ষার সামনে পড়েছে লুইস এনরিকের দল। কারণ, তাদের প্রতিপক্ষ যে অ্যাথলেটিক বিলবাও। সেই বিলবাও, কদিন আগে যারা বার্সার বছরের ছয় শিরোপা জয়ের স্বপ্ন গুঁড়িয়ে দিয়েছে।

গত সপ্তাহে শেষ হওয়া স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে বিলবাওয়ের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল বার্সা। ফিরতি লেগে ঘরের মাঠে আর ঘুরে দাঁড়াতে পারেনি এনরিকের দল।

দুই লেগে মিলে ৫-১ গোলে হেরে বিলবাওয়ের কাছে শিরোপা খোয়ায় বার্সা। সেই বিলবাওয়ের মাঠে ম্যাচ দিয়েই আজ লা লিগার মিশন শুরু করতে যাচ্ছে এনরিকের দল। ফলে ম্যাচটি বার্সার জন্য প্রতিশোধেরই লড়াই। সান মামাসে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায়। সরাসরি দেখাবে সনি সিক্স এইচডি চ্যানেল।

বিলবাওয়ের কাছে স্প্যানিশ সুপার কাপ হাতছাড়া করলেও গত মৌসুমে তাদের মাঠেই ৫-২ গোলের জয়ে লা লিগার শিরোপা নিশ্চিত করেছিল বার্সা। এমনকি বিলবাওকে হারিয়ে কোপা ডেল রের শিরোপাও ঘরে তুলেছিল এনরিকের দল। গত মৌসুমে বার্সার আক্রমণভাগের ত্রয়ী মেসি-নেইমার-সুয়ারেজ মিলে করেছিলেন রেকর্ড ১২২ গোল।

অবশ্য আজকের ম্যাচে খেলতে পারবেন না মাম্পসে আক্রান্ত হওয়া নেইমার। স্প্যানিশ সুপার কাপের দুই লেগেও খেলতে পারেননি ব্রাজিল তারকা। চার ম্যাচের নিষেধাজ্ঞার কারণে খেলা হবে না ডিফেন্ডার জেরার্ড পিকের। আর পেদ্রো রদ্রিগেজ তো বার্সা ছেড়েই পাড়ি জমিয়েছেন চেলসিতে।

তবে বিলবাওয়ের মাঠ থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে আসার ব্যাপারে আত্মবিশ্বাসী বার্সার সেন্টার ব্যাক মার্ক বারত্রা। ম্যাচের আগের দিন তিনি বলেন, ‘অ্যাথলেটিক বেশ কঠিন প্রতিপক্ষ। তবে আমরা ঘুরে দাঁড়ানোর জন্য আমাদের সেরাটাই দেওয়ার চেষ্টা করব। আমরা তিন পয়েন্ট নিয়ে ফিরতে চাই।’

সান মামাসে লা লিগায় বার্সার সঙ্গে শেষ নয় দেখায় মাত্র একবারই জিতেছে বিলবাও। এ ছাড়া চারবার করে হেরেছে ও ড্র করেছে। আর এবার নিয়ে নবমবার লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল। আগের আট দেখায় মাত্র একবারই জিতেছিল বিলবাও। পাঁচ ম্যাচে জিতেছিল বার্সা। অপর দুটি ম্যাচ ড্র হয়েছিল।