মেইন ম্যেনু

বিশেষ ডিভাইস বসানো তালাবদ্ধ ট্রাঙ্কে মেডিকেলের প্রশ্নপত্র বিতরণ

মেডিকেল ও ডেন্টালে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামীকাল (শুক্রবার) সকালে ভর্তিযুদ্ধে বসছে পরীক্ষার হলে। এদিকে প্রশ্নপত্র ফাঁস রোধে নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র বিলি করছে স্বাস্থ্য অধিদফতর। এবারই প্রথম তালাবদ্ধ ট্রাঙ্কের সঙ্গে বিশেষ ধরনের ডিভাইস বসানো হয়েছে, যা ট্রাঙ্ক খোলার সময় বিশেষ সংকেত বেজে উঠবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বলেন, ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সুষ্ঠু ও সুন্দরভাবে প্রশ্নপত্র বিলির কাজ চলছে। এবারই প্রথম তালাবদ্ধ ট্রাঙ্কের সঙ্গে একটি বিশেষ ধরনের ডিভাইস বসানো হচ্ছে। ফলে যখনই ট্রাঙ্কটি খোলা হবে, তখনই স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের কাছে সংকেত বেজে উঠবে।

জানা গেছে, রাজধানীর বাইরে বিভিন্ন মেডিকেল কলেজের মনোনীত প্রতিনিধিরা ম্যাজিস্ট্রেট ও পুলিশসহ প্রশ্নপত্র সংগ্রহের জন্য স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন শাখায় যোগাযোগ করছেন। ঢাকার বাইরে থেকে আগত সংশ্লিষ্ট মেডিকেল কলেজের প্রতিনিধি ও ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে প্রশ্নপত্র ট্রাঙ্কে তালাবদ্ধ করা হয়েছে।

এছাড়া ঢাকার তিনটি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজের প্রশ্নপত্রসহ তালাবদ্ধ ট্রাঙ্ক স্বাস্থ্য অধিদফতরেই সংরক্ষণ করা হবে। শুক্রবার সকালে সংশ্লিষ্ট কলেজের দায়িত্বপ্রাপ্তরা প্রশ্নপত্র সরাসরি হলে নিয়ে যাবেন।

এবার ১৭টি মেডিকেল কলেজ ও ১ ডেন্টাল কলেজসহ মোট ১৮টি কেন্দ্রের মোট ৩৭টি ভেন্যুতে শুক্রবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ৯০ হাজার ৪২৬ জন।

ঢাকা মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ডা. মো. ইসমাইল খান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি ভবনের (লেকচার থিয়েটার, আটর্স ফ্যাকাল্টি, সামাজিক বিজ্ঞান ও বিজনেস ফ্যাকাল্টি) মোট ১১৭ রুমে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তন্মধ্যে আর্ট ফ্যাকান্টির ৬টি কক্ষে ৬৬২ জন, আর্টস ফ্যাকাল্টির ৪০টি কক্ষে ২ হাজার ৯১৩ জন, সাামাজিক বিজ্ঞান অনুষদের ১৭টি কক্ষে ১ হাজার ৮৭৫ জন ও বিজনেস স্ট্যাডিজের ৫০টি কক্ষে ৪ হাজার ৫৫০ জন পরীক্ষার্থীর জন্য আসন বিন্যাস করা হয়েছে।

জানা গেছে, অন্যান্য তিন মেডিকেল কলেজের মধ্যে সোহারাওয়ার্দীর পরীক্ষা তেজগাঁও কলেজে, সলিমুল্লাহর পরীক্ষা ঢাকা কলেজ, ঢাকা টিচারস ট্রেনিং কলেজ এবং ল্যাবরেটরি স্কুলে অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকা ডেন্টাল কলেজের পরীক্ষা ঢাকা ডেন্টাল কলেজেই অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে আজ (বৃহ্স্পতিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিট প্ল্যান দিয়ে দেওয়া হয়েছে বলে জানান ডা. মো. ইসমাইল খান।