মেইন ম্যেনু

বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো বাঘিনীরা

২০১৬ টি-২০ বিশ্বকাপের বাছাই পর্বের ফাইনালে উত্তীর্ণ হওয়ার মধ্য দিয়ে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ নারী দল। বৃহস্পতিবার ব্যাংককে অনুষ্ঠিত সেমি-ফাইনালে জিম্বাবুয়ে নারী দলকে ৩১ রানে হারিয়ে ফাইনালে পা রাখে জাহানারা আলমের দল।

ফারজানা হকের ৪৩ বলে ৪৩ ও শারমিন রহমানের ৩৪ বলে ২২ রানের ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ নারী দলের করা ৮৯ রানের জবাবে রোমানা আহমেদদের বোলিং তোপে পড়ে মাত্র ৫৮ রানের গুটিয়ে যায় জিম্বাবুয়ের মেয়েরা। ফলে ২২ রানের জয় দিয়ে ফাইনালে পা রাখে জানানারা আলমের দল।

বাংলাদেশ নারী দলের হয়ে রোমানা আহমেদ ৮ রান দিয়ে ৪টি উইকেট লাভ করেন। শায়লা রহমান ১৩ রানে ও ফাহিমা খাতুন ১২ রানে ২টি করে উইকেট লাভ করেন।

এর আগে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে থাইল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই সেমি-ফাইনালের টিকেট পায় বাংলাদেশ নারী দল।

প্রসঙ্গত, নারী বিশ্বকাপের পঞ্চম আসর আগামী বছর ভারতে অনুষ্ঠিত হবে। টি-২০ র‌্যাংকিংয়ের সেরা আটটি দল এতে সরাসরি অংশগ্রহণ করার সুুযোগ পাচ্ছে। আর বাছাই পর্বের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল শীর্ষ আট দলের সঙ্গে যোগ দিয়ে মূল পর্বে অংশ নিবে। র‌্যাংকিংয়ের শীর্ষ আটে থাকায় অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান ও শ্রীলংকা সরাসরি নারী বিশ্বকাপে অংশগ্রহণ করবে।