মেইন ম্যেনু

বিশ্ববিদ্যালয় বন্ধ করা আমাদের উদ্দেশ্য নয় : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কোনো বিশ্ববিদ্যালয় বন্ধ করা আমাদের উদ্দেশ্য নয়। কিন্তু যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান তাদের আর ছাড় দেয়া হবে না।

মন্ত্রী আজ (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওয়ার্ল্ড ইউনিভাসিটি অব বাংলাদেশের ৪র্থ সমাবর্তনে অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) আরও শক্তিশালী ও যুগোপযোগী করতে উচ্চশিক্ষা কমিশন আইন তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে জাতীয় সংসদে সেই আইন পাশ হয়েছে। পাশাপাশি উচ্চপর্যায়ে গবেষণা কার্যক্রম শুরুর লক্ষ্যে আমরা বিশ্বব্যাংকের সঙ্গে কাজ করছি। সকল প্রচেষ্টার মাধ্যমে মানসম্মত উচ্চশিক্ষা প্রতিষ্ঠা করা সম্ভব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ইউজিসি’র চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, আজ যারা গ্র্যাজুয়েট হয়ে যাচ্ছে, তাদের মধ্যে কয়জন সে জ্ঞান নিয়ে বাড়ি ফিরছে সেটি বিবেচ্য বিষয়।

তিনি বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। তারা আমাদের নজরদারির মধ্যে রয়েছে। আইনের ব্যত্যয় ঘটলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সমাবর্তন অনুষ্ঠানে ৩ হাজার ১৭৯ জন গ্র্যাজুয়েট শিক্ষর্থীকে ডিগ্রি এবং তিনজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলরস গোল্ড মেডেল প্রদাণ করা হয়।

এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভারসিটিজের সেক্রেটারি জেনারেল, ইমপেরিয়াল কলেজের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. এম নুরুল ইসলাম, অভিভাবক প্রমুখ।