মেইন ম্যেনু

বিশ্বব্যাংকের পূর্বাভাস : প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ

চলতি ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ। এমনই পূর্বাভাস দিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক।

একই সঙ্গে সংস্থাটি বলছে, সরকার মূল্যস্ফীতির হার নির্ধারণ করেছে ৬ দশমিক ২ শতাংশ। এটি অর্জনযোগ্য, তবে বাংলাদেশের অর্থনীতিতে ঝুঁকি ও স্থিতিশীলতা রয়েছে।

মঙ্গলববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে অনুষ্ঠিত ‘বাংলাদেশ ডেভেপলমেন্ট আপডেট ২০১৫’ প্রকাশের সময় এই পূর্বাভাস দেয় সংস্থাটি।

ইকোনমিক আপডেট প্রকাশ করেন সংস্থাটির লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট। এ সময় সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মেহরীন এ মাহবুব উপস্থিত ছিলেন।

বাংলাদেশের অগ্রসরমাণ অর্থনীতির প্রশংসা করে জাহিদ হোসেন বলেন, এক বাক্যে বলতে হলে অর্থনীতি স্থিতিশীল পথে রয়েছে, তবে নিশ্চয়তা নেই।

তিনি বলেন, বর্তমানে দেশের জিডিপির প্রবৃদ্ধি ভালো। মূল্যস্ফীতি কমেছে। বৈদেশিক রিজার্ভ বেড়েই চলেছে। রাজস্ব ঘাটতি সহনীয় ও সরকারি ঋণ জিডিপির অনুপাতে স্থিতিশীল। এতে বোঝা যায়, দেশের অর্থনীতি স্থিতিশীল রয়েছে।

অর্থনীতির অনিশ্চয়তা প্রসঙ্গে জাহিদ হোসেন বলেন, ‘অর্থনীতি অনিশ্চয়তার মধ্যেও রয়েছে। এর পেছনে প্রধান উদ্বেগ আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্ষেত্রে আমাদের সক্ষমতার সমস্যা। চাহিদা ও সরবরাহের দিকে নতুন নতুন সমস্যা দেখেছি।’

এদিকে এর আগে এশীয় উন্নয়ন ব্যাংক পূর্বাভাস দিয়েছে, জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৭ শতাংশ। আর সরকারের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ।