মেইন ম্যেনু

বিশ্বের কয়েকটি বিপজ্জনক সেতু

বিশ্বজুড়ে ভয়ংকর উচ্চতার বিপজ্জনক কিছু সেতু রয়েছে। প্রতিদিন মানুষ নানা রকম ঝুঁকি নিয়ে পার হচ্ছেন এসব সেতু।আবার অনেকে শখের বশে সাহসিকতার পরিচয় দিতে চড়ে বসেন সেতুগুলোতে। যুক্তরাজ্যভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম ডেইলী মেইলের এক প্রতিবেদনে সম্প্রতি উঠে এসেছে এমনই কিছু বিপজ্জনক কিছু সেতুর নাম।তবে উচ্চতাভীতি সম্পন্ন মানুষের এই সেতুগুলোর সঙ্গে নিরাপদ দুরত্ব বজায় রাখায় মঙ্গলজনক হবে।

ফ্রান্সের মিলাউ ভিয়াদায় অবস্থিত সেতু

ফ্রান্সের মিলাউ ভিয়াদায় অবস্থিত সেতুটিপৃথিবীর সবচেয়ে দীর্ঘতম বিপজ্জনক সেতুর অবস্থান হল ফ্রান্সের মিলাউ ভিয়াদাকে। এটি মাটি থেকে প্রায় ১,১২৫ ফুট উপরে অবস্থিত। যাদের মাথাঘোরা রোগ আছে তাদেরকে এই সেতুটিতে না উঠাতে সতর্কতা দিয়েছে কর্তৃপক্ষ।

হুসাইনের ঝুলন্ত সেতু

হুসাইনের ঝুলন্ত সেতুসবচেয় ভয়ংকর আরেকটি সেতু হল পাকিস্তানে। নাম ‘হুসাইনের ঝুলন্ত সেতু’। কাঠের পাটাতনের উপর তৈরি এই সেতুটি। তবে একটি পাটাতন থেকে আরেকটির দুরত্ব প্রায় এক আঙ্গুলের মত।

পেরুর শক্ত দড়ির বিপজ্জনক সেতু

পেরুর একটি বিপজ্জনক সেতুবিশ্বের বিপজ্জনক আরেকটি সেতুর দেখা মিলবে পেরুতে। শক্ত দড়ি দিয়ে নির্মান করা হয়েছে সেতুটি। স্থানীয়রা প্রতিদিন ঝুঁকি নিয়ে সেতুটি পার হন। তবে ঝুঁকিপূর্ণ এই সেতুটিকে বেশ কয়েকবার মেরামতও করা হয়েছিল।

চীনের কাঁচের সেতু

চীনের কাঁচের সেতুচীনে কাঁচের সেতুর ভাঙন নিয়ে ইতিমধ্যেই গণমাধ্যমে বেশ তোলপাড় শুরু হয়েছে। চীনে কাঁচ দিয়ে নির্মাণ করা হয়েছিল পৃথিবীর বিপজ্জনক দীর্ঘতম সেতুরগুলোর মধ্যে অন্যতম এটিকে। ফাটল দেখা দিলে সেতুটি সংস্কারের জন্য বন্ধ করে দেয়া হয়।

লঙ্কাওয়ে স্কাই ব্রীজ

লঙ্কাওয়ে স্কাই ব্রীজ২০০৪ সালে মালয়েশিয়াতে নির্মাণ করা হয়েছিল ‘লঙ্কাওয়ে স্কাই ব্রীজ’ নামের সেতুটি। এটি মাটি থেকে প্রায় ৩২৮ ফুট উচ্চতায় নির্মিত একটি ঝুলন্ত সেতু। এই সেতুটিতে একসাথে ২৫০ জন পারাপার হতে পারে।

দক্ষিন কোরিয়ায় পাহাড়ে চড়ার সেতু

দক্ষিন কোরিয়ায় পাহাড়ে চড়ার সেতুদক্ষিন কোরিয়ার দায়দুনসান প্রভিনসিয়াল পার্কে দেখা মিলবে পানির স্রোতের উপর নির্মিত মই আকৃতির এই সেতুটির। এই সেতু পর্যটকদের পাহাড়ে চড়তে সাহায্য করে।

যুক্তরাষ্ট্রের কলারাডোর দ্যা রয়েল জর্জ সেতু

যুক্তরাষ্ট্রের কলারাডোর দ্যা রয়েল জর্জ সেতুআমেরিকার কলারাডোতে দেখা মিলবে ‘দ্যা রয়েল জর্জ’ নামে ভয়ংকর এই সেতুটির। এই সেতুটি মাটি থেকে প্রায় ১০৫৩ ফুট উঁচু।

এইসব ভয়ংকর সেতুগুলো প্রতিদিনই কেউ জীবনের তাগিদে পার হচ্ছেন আবার কেউ পার হচ্ছেন শুধুই অ্যাডভেঞ্চারের নেশায়।