মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে দ্রুততম জীব হিসেবে রেকর্ড বুকে জায়গা করেছে এক কচ্ছপ!

কচ্ছপ নাকি সবচেয়ে আলসে প্রাণি-ধীরগতিতে তাদের জুড়ি মেলা ভার। কিন্তু বার্টিকে দেখার পর এই গোবেচারা জীবটি সম্পর্কে আপনার ধারণাই পাল্টে যাবে। কচ্ছপের দুনিয়ায় সবচেয়ে দ্রুততম জীব হিসেবে রেকর্ড বুকে জায়গা করে নিয়েছে এই বার্টি। এজন্য আদর করে তাকে বলা হচ্ছে কচ্ছপদের ‘উসাইন বোল্ট’।

ইংল্যান্ডে কাউন্টি ডারহ্যামের অ্যাডভেঞ্চার ভ্যালির বাসিন্দা সে। মাত্র ১৯.৫৯ সেকেন্ডে ১৮ ফিট দৌড়ে কচ্ছপদের স্প্রিন্টে নতুন বিশ্বরেকর্ড গড়েছে বার্টি। সে প্রায় চার দশকের রেকর্ড ভেঙেছে। এর আগে কচ্ছপদের ১৮ ফিট স্প্রিন্টে বিশ্বরেকর্ড ছিল ৪৩.৭ সেকেন্ড যা ১৯৭৭ সাল থেকে কেউ ভাঙতে পারেনি। এই কীর্তির কারণেই অতি সম্প্রতি সে গিনেস বুক অব রেকর্ডসের নতুন সংস্করণে জায়গা করে নিয়েছে।

বার্টির মালকিন জেনিন ক্যালজিনি জানিয়েছেন, তার স্বভাবও নাকি অনেকটা উসাইন বোল্টের মতোই। তার দৌড় যে বহু লোক উপভোগ করছে সেটা সে খুব পছন্দ করে। আর লোকজনের সঙ্গে মিশতেও খুব ভালোবাসে। ক্যালজিনির আশা আগামীতে আরো বড় রেকর্ড করবে বার্টি।

বার্টি থাকে তার বান্ধবী শেলির সঙ্গে। তবে শেলি আবার লাজুক প্রকৃতির। লোকজন দেখলেই সে লুকিয়ে পড়ে। বার্টি তার বিশ্বরেকর্ডের দৌড়ের আগে শুধু স্ট্রবেরি খেয়ে ছিল। এখন তার বয়স হবে দশ বছরের মতো।

বার্টি ‘লেপার্ড টর্টয়েজ’ গোত্রের কচ্ছপ। এই প্রজাতির কচ্ছপগুলো সাধারণত ৮০ থেকে ১০০ বছর পর্যন্ত বাঁচে।

বার্টি কিন্তু শুরু থেকেই ক্যালজিনির সঙ্গে ছিল না। জন্ম থেকে সে যাদের কাছে ছিল, সেই দম্পতি বছরচারেক আগে বিদেশে চলে যান। যাওয়ার আগে তারা তাকে অ্যাডভেঞ্চার ভ্যালি পার্কের হাতে তুলে দেন। এই পার্কটি ক্যালজিনি ও তার স্বামী মার্কো মিলে চালান। তবে স্প্রিন্টার বা দৌড়বীর হিসেবে বার্টির প্রশিক্ষণ শুরু এই পার্কেই। এখন কচ্ছপ জগতে উসাইন বোল্ট হিসেবে খ্যাতি অর্জনের পর পার্কে তার ও শেলির জন্য আলাদা একটি বড়সড় এনক্লোজারও বরাদ্দ হয়েছে।