মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে ‘ব্যয়বহুল’ বিবাহবিচ্ছেদ

সমঝোতা চুক্তির মাধ্যমে সমাপ্তি ঘটতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে ‘ব্যয়বহুল’ বিবাহবিচ্ছেদ। রাশিয়ান ধনকুবের ও ফরাসি ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশন স্পোটিং দি মোনাকোর মালিক দিমিত্রি রাইভোলভ এবং তার সাবেক স্ত্রী এলিনার মধ্যে এ বিবাহবিচ্ছেদ সম্পন্ন হচ্ছে। মঙ্গলবার এক যুক্ত বিবৃতিতে এই জুটি চুক্তির বিষয়টি জানান। তবে কত টাকায় চুক্তি হয়েছে তা তারা প্রকাশ করেননি। খবর হিন্দুস্তান টাইমস।

২০১৪ সালের মে মাসে এক সুইস আদালত রায়ে এলিনাকে বিবাহবিচ্ছেদের জন্য ৩২ হাজার কোটি টাকা (৪.২ বিলিয়ন ডলার) দেয়ার নির্দেশ দেন রাইভোলভকে, যা তার মোট সম্পত্তির প্রায় অর্ধেক। তখন ধারণা করা হয় এটিই সর্বকালের সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ।

গত জুন মাসে জেনেভার আপিল আদালত ৫৬৪ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক দেয়ার আদেশ দেন। এরপরই এই দম্পতি এই চুক্তিতে উপনীত হলো। এলিনার আইনজীবী বলেন, আদালত সম্পত্তির হিসাব করেছেন ২০০৫ সালকে ভিত্তি করে, ২০০৮ সাল হিসেবে নয়।

এ জুটি (রেবোলোভলেভ-ইলেনা) সাইপ্রাসে বিয়ে করেছিলেন। ২৩ বছর তাদের বৈবাহিক সম্পর্ক টিকে ছিল। ২০০৮ সালে এই দম্পতি বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন। তখন থেকেই তাদের মধ্যে লেনদেন নিয়ে জটিলতা সৃষ্টি হয় এবং তা আদালত পর্যন্ত গড়ায়।