মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে বড় ঘড়ি এখন মক্কায়!

লন্ডনের বিগবেনের চেয়ে ৫ গুণ বড় ঘড়ি বসানো হচ্ছে সৌদি আরবে। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ঘড়ির কৃতিত্ব অর্জন করতে যাচ্ছে মুসলিম বিশ্বের কেন্দ্রস্থল পবিত্র মক্কা নগরী। নগরীর সর্বোচ্চ ভবন আবরাজ আল-বাইত কমপ্লেক্সে স্থাপন করা হচ্ছে এটি।

সারা বিশ্বের মুসলমানদের নতুন একটি সময়ও উপহার দেবে এই ঘড়ি। এর আলোর রোশনাই জানান দেবে নামাজের সময়। আর তা দেখা যাবে ৩০ কিলোমিটার দূর থেকেও। আশা করা হচ্ছে, চতুর্মুখী এ নতুন ঘড়ি মক্কাকে গ্রিনিচ মান সময়ের বিকল্প সময় প্রতিষ্ঠায় সহায়তা করবে।

bg

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, পবিত্র রমজানের শুরুর দিনে এ ঘড়িটি পরীক্ষামূলকভাবে চালু করার কথা। পবিত্র হেরাম শরীফের ৪০০ মিটার উপরে চতুর্মুখী ওই ঘড়িটির প্রতি পাশে আড়াআড়িভাবে ৪৬ মিটারে (১৫১ ফিট) আধুনিক প্রযুক্তির উজ্জ্বল টাইলস বসানো হয়েছে।

big1

 

মুসলমানদের বিশেষ দিনগুলোতে লম্বালম্বিভাবে স্থাপিত ১৬টি লাইট আকাশের দিকে ১০ কিলোমিটার উঁচুতে আলো নিক্ষেপ করবে। এ বিশেষ ঘড়ি সম্পর্কে মক্কার একজন বাসিন্দা বলেছেন, পর্যাপ্ত তথ্য এখনও প্রকাশ না করা হলেও সবাই এখন এ ঘড়িটির ক্যারিশমা দেখতে উদগ্রীব। আবরাজ আল-বাইত কমপ্লেঙের নির্মাতা প্রতিষ্ঠান এ ঘড়ির বিষয়ে সব কিছু গোপন রাখছে। সূত্র: এসপিএ



(পরের সংবাদ) »