মেইন ম্যেনু

বিশ্বের সর্বোচ্চ ভবন নির্মাণের কাজ শুরু দুবাইয়ে

বুর্জ খলিফার চেয়েও বড় আকাশচুম্বী ভবনের কাজ শুরু করেছে দুবাই। সোমবার থেকেই ওই দালানের কাজ শুরু হচ্ছে। নির্মাণ শেষে এটাই হবে বিশ্বের সবচেয়ে উঁচু দালান। খবর আরব নিউজের।

বৃহত্তম ডেভোলপার কোম্পানি এমার প্রোপার্টিজ এই দালান নির্মাণের কাজ হাতে নিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, নতুন দালানটি হবে বুর্জ খলিফার চেয়ে সামান্য বেশি উঁচু। বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার। তবে নব নির্মিত এই নতুন দালানের উচ্চতা কত হবে তা এখনো জানানো হয়নি। দালানটিতে ঘূর্ণায়মান ব্যালকনি, ঝুলন্ত বাগান, হোটেল এবং বিলাসবহুল অ্যাপার্টমেন্ট থাকবে বলে জানানো হয়েছে।

এই দালানের নকশা করেছেন স্প্যানিস-সুইস স্থপতি সান্তিয়াগো কালাট্রাভা ভলস। প্রকল্পের উদ্বোধনের সময় এক বিবৃতিতে জানানো হয়েছে, এই প্রকল্পের পেছনে খরচ হবে প্রায় একশ কোটি ডলার। এমার প্রোপার্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আলাব্বার জানিয়েছেন, ২০২০ সালের মধ্যেই দালানের নির্মাণ কাজ শেষ হবে।

আকাশচুম্বী উঁচু ভবনের জন্যে দুবাই বিখ্যাত শহরগুলোর মধ্যে অন্যতম। বিশ্বের সবচেয়ে উঁচু ভবনগুলোও গড়ে উঠেছে এই শহরে। কিন্তু সৌদি আরব দাবী করছে, তারাই বিশ্বের সবচেয়ে উঁচু ভবনটি নির্মাণ করতে যাচ্ছে। ওই ভবনটির উচ্চতা হবে এক কিলোমিটারের বেশি। আর এটি জেদ্দা শহরে নির্মাণের পরিকল্পণা করা হচ্ছে।