মেইন ম্যেনু

বিসিএলের খেলোয়াড় তালিকায় নাম নেই আশরাফুলের

নিষেধাজ্ঞা কাটিয়ে ১৩ আগস্ট ক্রিকেটে ফিরেছেন মোহাম্মদ আশরাফুল। স্বপ্ন ছিল ২০ আগস্ট থেকে শুরু হতে যাওয়া বিসিএলে খেলা। কিন্তু সেটা হচ্ছে না। আশরাফুলের প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে আরো অপেক্ষা করতে হচ্ছে।

আইসিসি ও বিসিবির নিয়মে বিসিএল খেলতে কোনো বাঁধা না থাকলেও এই লিগের কিছু নিয়ম কাননের কারণে এখানে খেলা হচ্ছে না আশরাফুলের। এই লিগের জন্য খেলোয়াড় বাছাই করেন জাতীয় দলের নির্বাচকরা। রবিবার খেলোয়াড়দের চূড়ান্ত তালিকাও তারা দিয়ে দিয়েছেন বিসিবির কাছে। সেই তালিকায় নাম নেই মোহাম্মদ আশরাফুলের। ফলে বিসিএলে খেলা হচ্ছে না তার।

বিষয়টি নিশ্চিত করে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন,‘ আমরা খেলোয়াড় তালিকা বোর্ডের কাছে জমা দিয়েছি। যে তালিকা ফ্র্যাঞ্চাইজিগুলোও ইতিমধ্যে পেয়ে গেছে। স্বাভাবিক কারণেই এই তালিকায় আমরা আশরাফুলকে রাখিনি। অন্য কোনো কারণে নয়, বিসিএলের নিয়মের কারণেই আশরাফুল বাদ পড়েছেন। বিসিএলে খেলার পূর্বশর্ত হচ্ছে জাতীয় লিগে খেলা। কিন্তু নিষিদ্ধ থাকায় আশরাফুল জাতীয় লিগ খেলতে পারেননি। তাই তার ব্যাপারটা আমরা বিবেচনায়ও আনতে পারিনি।’

দুই দিন আগে বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছিলেন, ‘নির্বাচক, ফ্র্যাঞ্চাইজি, কোচের উপরই নির্ভর করছে বিসিএলে আশরাফুলের খেলা না খেলার ব্যাপারটা।’

জানা গেছে, কোচ হাথুরাসিংহে, নির্বাচকমন্ডলী এবং ফ্র্যাঞ্চাইজিগুলোও নাকি চায়নি আশরাফুল এই বিসিএলে খেলুক।

২০১৩ সালে বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৮ বছরের জন্য নিষিদ্ধ হন মোহাম্মদ আশরাফুল। রায়ের বিপক্ষে আপিল করলে শাস্তির মেয়াদ ৩ বছর কমানো হয়। আইসিসি ও বিসিবির নিয়ম অনুসারে, চলতি মাসের ১৩ তারিখ থেকে তিনি জাতীয় দল ও বিপিএল ছাড়া সব ধরনের ক্রিকেটে খেলতে পারবেন।