মেইন ম্যেনু

বিড়ালদের জন্য চালু হলো ক্যাফে!

ক্যাট কাফে। হ্যাঁ বিড়ালদের জন্য লন্ডনে চালু হল প্রথম ‘ক্যাট ক্যাফে’। যারা বিড়াল পোষেন এবং সঙ্গী বলতেই পোষ্য বিড়ালটি, তাদের কথা মনে রেখেই চালু হল এই ক্যাফে। প্রিয় বিড়ালটিকে সঙ্গে নিয়েই ওই ক্যাফেতে খেতে পারবেন বিড়ালপ্রিয়রা। বিষয়টি সত্যিই মজার।

ব্রিটিশ নাগরিক কেটি জেন গ্লেজি। বয়স মাত্র আঠাশ। বিড়ালপ্রেমীদের জন্য একটি ক্যাফে খোলার ভাবনা অনেক দিন ধরেই ভাবছিলেন। অবশ্য এর সঙ্গে যোগ হয় রাস্তার বেওয়ারিশ বিড়ালদের নিরাপদ আশ্রয়ের বিষয়টিও। বছর খানেক ধরে এই কাজে লেগে থেকে অবশেষে চলতি মাসে স্বপ্ন সফল হল কেটির।

রোববার উত্তর-পশ্চিম লন্ডনে খুললেন তার অনেক সাধের ক্যাফে ‘মগ অন দ্য টাইন’। ক্যাফেটি শুরুতেই একেবারে ওভার বাউন্ডারি হাঁকিয়েছে। এমনিতে এক সঙ্গে ২০ জন অতিথী বসতে পারেন ছোট্ট ক্যাফেটিতে। কিন্তু কেটি জানিয়েছেন, খোলার সঙ্গে সঙ্গেই দু’-একটি নয় এক্কেবারে হাজারটি বুকিং হয়েছে। বিড়ালদের কথা মাথায় রেখেই ক্যাফের মেনু সাজানো হয়েছে।

ক্যাফেতে আসা অতিথিরা এবং কাফের স্থায়ী বিড়ালরা, দু’পক্ষই যেন একে অপরের সঙ্গ পছন্দ করে সেই বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে। কোনও বিড়াল অসন্তুষ্ট হলে সঙ্গে সঙ্গে তাকে সরিয়ে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়। প্রত্যেক কর্মী বিড়ালদের সামলানোর ব্যাপারে খুবই দক্ষ বলে জানিয়েছেন ক্যাফের মালকিন কেটি।