মেইন ম্যেনু

বিয়ের অনুষ্ঠানে হামলায় নিহত ১৩০

ইয়েমেনে সন্দেহভাজন সৌদি জোটের বিমান হামলায় সোমবার একটি বিয়ের অনুষ্ঠানে ১৩০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি। এদের মধ্যে নারী ও শিশুরাও ছিল বলে জানা গেছে।

প্রথমে শিশুসহ ৪০ টি মৃতদেহ মোখা শহরের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল বলে জানিয়েছেল এক হাসপাতাল কর্মকর্তা। পরে মৃতদেহের সংখ্যা বেড়ে ১৩০ য়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। এছাড়া আহত হয়েছে আরো বহু মানুষ। এদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, মোখায় একটি বিয়ের হলকে উদ্দেশ্য করে একটি বিমান হামলা চালানো হয়েছিল। ওই হলটি শিয়া হুতি বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে। তবে ওই হামলার বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি সৌদি জোট। ওই হামলা সম্পর্কে মানবাধিকার সংস্থা নিন্দা জানিয়েছে।

গত ছয় মাসে এ ধরনের হামলায় বহু বেসামরিক নিহত হয়েছে। আগস্টে উত্তরাঞ্চলীয় হাজ্জা প্রদেশে একটি বোতলজাত পানি কারখানায় বিমান হামলার ঘটনায় ১৭ বেসামরিক এবং ১৪ যোদ্ধা নিহত হয়েছিল। এছাড়া জুলাইয়ে অপর একটি হামলায় ৬৫ বেসামরিকের মৃত্যু হয়েছিল।

জাতিসংঘের হিসেব অনুযায়ী ইয়েমেন সংঘাতে এ বছর মার্চ থেকে এ পর্যন্ত প্রায় ৪ হাজার ৯শ মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই বেসামরিক নাগরিক।