মেইন ম্যেনু

বিয়ের আগে চুলের যত্নে করুন এই কাজগুলো

বিয়ের দিনটিতে প্রতিটি মেয়ের জন্য অনেক কাঙ্ক্ষিত একটি দিন। এই বিশেষ দিনটিকে ঘিরে চলে নানা পরিকল্পনা। বিয়ের দিনটিতে ত্বক সুস্থ রাখার জন্য করা হয় ত্বকের নানা যত্ন। ত্বকের যত্নের পাশাপাশি চুলেরও নিতে হয় একটু বাড়তি যত্ন। বিয়ের আগে চুলের যত্নে করে নিন এই কাজগুলো।

১। শাইনি করতে ভিনেগার

এক কাপ ভিনেগারের সাথে দুই কাপ পানি মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে এটি চুলে ব্যবহার করুন। এবার দেখুন চুল কেমন সিল্কি আর শাইনি হয়ে গেছে। রুক্ষ, শুষ্ক চুলকে প্রাণবন্ত করতে ভিনেগারের জুড়ি নেই। এটি অল্প সময়ে খুব সহজে চুল শাইনি করে তোলে। এটি চুলের অতিরিক্ত তেল এবং খুশকি দূর করে দেয়।

২। হেয়ার প্যাক ব্যবহার

শ্যাম্পু করার আগে চুলে হেয়ার প্যাক ব্যবহার করুন। অ্যাভোকাডো এবং ডিমের প্যাক চুলের জন্য বেশ উপকারী। অ্যাভোকাডো চটকে এর সাথে একটি ডিম মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলে ব্যবহার করুন। এটি চুলের গোড়া মজবুত করে তোলে। এছাড়া একটি ডিমের সাদা অংশ, আধা চা চামচ মধু এবং দুই চা চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে প্যাক হিসেবে ব্যবহার করুন। এই প্যাকটি মাথায় এক ঘন্টা রেখে তারপর শ্যাম্পু করে ফেলুন।

৩। পুষ্টি যোগাবে সরিষা তেল

নারকেল এবং সরিষা তেল ক্ষতিগ্রস্ত চুল সারিয়ে তুলতে সাহায্য করে। চার টেবিল চামচ নারকেল তেলের সাথে সম পরিমাণ সরিষা তেল মিশিয়ে নিন। এই তেল কিছুটা গরম করে নিন। তারপর মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। সারা রাত এভাবে থাকুন। পরের দিন সকালে শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে দুইবার করুন।

৪। চুল পরিবর্তন করা থেকে বিরত থাকুন

নতুন কোন হেয়ার কাট অথবা নতুন কোন হেয়ার কালার করা থেকে বিরত থাকুন। নতুন হেয়ার কাট অথবা হেয়ার কালারে আপনাকে ভাল নাও লাগতে পারে। শখ একটি হেয়ার কাট দিলেন, পরে দেখলেন এই কাটটি আপনার মুখের সাথে মানাছে না। তাই বিয়ের ১৫ দিন আগে কোন প্রকার পরিবর্তন থেকে বিরত থাকুন।

৫। খুশকি দূর করবে অলিভ অয়েল

পাঁচ-ছয় চা চামচ অলিভ অয়েলের সাথে একটি লেবুর রস মিশিয়ে নিন। এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। সারা রাত মাথায় রাখুন। পরের দিন শ্যাম্পু করে নিন। খুশকি দূর করতে এটি বেশ কার্যকর।

৬। পানি পান

চুল সুস্থ রাখতে শুধু হেয়ার প্যাক ব্যবহার করলে হয় না। এর সাথে সাথে প্রচুর পানি পান করা প্রয়োজন। প্রতিদিন ৬ থেকে ৮ গ্লাস পানি পান করুন। এটি আপনাকে হাইড্রেটেড করে ত্বক এবং চুল সুস্থ রাখবে।

টিপস:

১। চুলকে সরাসরি সূর্যের আলো থেকে রক্ষা করুন। এটি চুল রুক্ষ করে তোলে।

২। বিয়ের আগে চুল ট্রিমিং করাতে ভুলবেন না যেন।

৩। আপনার যদি কালার চুল থাকে তবে অব্যশই চুলের জন্য কালার শ্যাম্পু ব্যবহার করুন।

৪। সপ্তাহে তিন দিনের বেশি চুল শ্যাম্পু করবেন না।

৫। এই সময় ভাজা পোড়া, ফাস্ট ফুড খাওয়ার পরিবর্তে সবজি, ফল খাওয়ার চেষ্টা করুন।