মেইন ম্যেনু

বিয়ের আগে প্রত্যেক পুরুষের করা উচিত যে গুরুত্বপূর্ণ কাজগুলো

বিয়ের পর মেয়েদের মতো নিজের ঘর ছেড়ে অন্যের ঘরে চলে আসতে হয় না পুরুষের। কিন্তু তারপরও পুরুষের জীবনেও অনেক পরিবর্তন চলে আসে। নিজের অনেক স্বভাব, অভ্যাস, অনেক কিছুর মধ্যে আপনাআপনিই পরিবর্তন এসে পড়ে বিয়ের পরপরই। কিন্তু যদি আগে থেকে কিছু ব্যাপারে প্রস্তুতি না থাকে তাহলে বিয়ের পরের এই পরিবর্তন অনেকেই মেনে নিয়ে মানিয়ে চলতে পারেন না। তাই বিয়ের আগে প্রত্যেক পুরুষের কিছু গুরুত্বপূর্ণ কাজ অবশ্যই করে নেয়া উচিত।

১) আসলেই বিয়ের জন্য প্রস্তুত কিনা তা বুঝে নেয়া

বিয়ে শুধুমাত্র দুজন মানুষের পাশাপাশি এক ছাদের নিচে একই বিছানায় থাকা নয়। এর সাথে জড়িয়ে আছে অনেক দায়িত্ব এবং আরও নানান ধরণের কর্তব্য। বিয়ের পর বিপদে পড়ার চাইতে বিয়ের আগেই নিজে প্রস্তুত কিনা তা বুঝে নেয়া এবং নিজেকে প্রস্তুত করে নেয়া অনেক জরুরী প্রত্যেক পুরুষের জন্য।

২) নিজেকে মানিয়ে নেয়া

আরেকজন মানুষ তার জীবনে তার পাশেই থাকবেন, তার ইচ্ছা অনিচ্ছারও অনেক গুরুত্ব রয়েছে যা বুঝে উঠার ক্ষমতা অনেক পুরুষের হয় না বিয়ের পরপরই, আর এ কারণে বিয়ের পরের দুবছর অনেক কঠিন সময় যায় দাম্পত্য জীবনে। এই সমস্যা এড়াতে নিজেকে আগে থেকেই মানিয়ে নেয়ার মতো করে গড়ে তোলাটা প্রয়োজনীয় সকল পুরুষের ক্ষেত্রেই।

৩) অর্থনৈতিকভাবে স্বাবলম্বী

নারীদের ক্ষেত্রে বাধ্যতামূলক না হলেও পুরুষের ক্ষেত্রে বিয়ের জন্য অবশ্যই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া উচিত বিয়ের আগেই। বিয়ের পর সংসার চালানোর মতো সামর্থ্য না থাকা পর্যন্ত বিয়ে না করাই ভালো। কারণ অনেক ক্ষেত্রেই এই বিষয়টির উপর সাংসারিক সুখ নির্ভর করে।

৪) পরিবার সামলে নেয়ার ক্ষমতা

দুটি পরিবারের লোকজনের মধ্যে মত ভিন্নতা থাকবেই। আর সে সকল বিষয়ে একটু ঠোকাঠুকি লেগেই থাকে সংসার জীবনে। আর এই সমস্যা যাতে বেশিদূর না গড়াতে পারে সে কারণে পরিবারের ঝামেলা কিছুটা হলেও সামলে নেয়ার জন্য নিজেকে প্রস্তুত করে নেয়া উচিত বিয়ের আগেই। এতে ঝামেলা কম হয় দাম্পত্য জীবনে।

৫) নিজেকে গুছিয়ে নেয়া

আগের মতো জীবনযাপন একেবারেই হবে না বিয়ের পর থেকে এই বিষয়টি মেনে নিতে অনেক সময় লাগে পুরুষদের জন্য। অনেক সময়েই তুচ্ছ বিষয় নিয়েও ঝগড়া বেঁধে অনেক বড় আকার ধারণ করে তখন। তাই আগে থেকেই নিজের বিষয়গুলো গুছিয়ে নিয়ে নিজেকে প্রস্তুত করে নেয়া উচিত প্রত্যেক পুরুষের। নিজের খামখেয়ালীপনা, জিনিসপত্রের অগোছালো ভাব, বেখেয়ালি জীবন একটু হলেও আগে থেকে গুছিয়ে নিলে দাম্পত্য জীবন হয় অনেক সুখের।

সূত্র : bollywoodshaadi