মেইন ম্যেনু

বিয়ের পরে বন্ধুদের সঙ্গে ঘুরতে গেলে এই শর্তগুলো মেনে চলুন, না হলে কিন্তু বিপদ…

বিবাহিত মানেই কি বন্ধুদের সঙ্গে ছুটি কাটানোর মজায় ইতি? মোটেই না, বরং বন্ধুদের সঙ্গেও সপরিবার চুটিয়ে ছুটি উপভোগ করা সম্ভব। শুধু কয়েকটি সহজ শর্ত মেনে চললেই হল।

বন্ধুদের সঙ্গে ছুটি কাটানোর মজাই আলাদা। কিন্তু বিয়ের পরে নানা কারণে বন্ধু সঙ্গে ঘুরতে যাওয়ায় ইতি পড়ে যায়। অনেকের ধারণা, সপিরবার বন্ধুদের সঙ্গে ঘুরতে গেলে নানা ধরনের ভুল বোঝাবুঝি হতে পারে। কিন্তু কোনও রকম জটিলতা এড়িয়েও সপরিবার বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে চুটিয়ে মজা উপভোগ করা সম্ভব। কীভাবে? রইল কিছু টিপ্‌স-

• পুরনো বন্ধুদের সঙ্গেই ঘুরতে যাওয়া ভাল। সেক্ষেত্রে একে অপরের পছন্দ, অপছন্দ এবং অভ্যাসগুলি আগাম জেনে রাখা সম্ভব হয়। ফলে, ভুল বোঝাবুঝি এড়ানো সম্ভব হয়।

• বিয়ের পরে পরিবার-সহ বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়া মানে প্রত্যেকের গোপনীয়তা এবং স্বাধীনতা যাতে রক্ষা হয়, ঘুরতে যাওয়ার গন্তব্য এবং হোটেল বুকিংয়ের সময়ে সেগুলি মাথায় রাখুন।

• বেড়াতে যাওয়া মানেই চুটিয়ে আনন্দ করা। পরিবার এবং সন্তানদের নিয়ে বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়েও এই শর্ত অবশ্যই পূরণ করুন। শিশুদের দায়িত্ব বড়রা ঘুরিয়ে ফিরিয়ে সামলে নিন।

• একসঙ্গে অনেকে ঘুরতে যাওয়া মানে দলে দু-এক জন মাথা থাকবে। যাঁরা বাকিদের গাইড করবে, কিন্তু ছোটখাটো দায়িত্বগুলো অন্যদের মধ্যে ভাগ করে দেওয়া ভাল।

• ভুল বোঝাবুঝি এড়াতে এই ধরনের সফরে বেরনোর আগে যাতায়াত, হোটেল ভাড়ার খরচ নিজেদের মধ্যে ভাগ করে নেওয়া ভাল। গন্তব্যে পৌঁছনোর পরে টুকিটাকি খরচের জন্য সবাই মিলে একটা ফান্ড তৈরি করে নেওয়া যেতে পারে।