মেইন ম্যেনু

বীরের জাতি বাঙালি ঘুরে দাঁড়িয়ে শোককে শক্তিতে পরিণত করেছে

বঙ্গবন্ধু শুধু কোনো ব্যক্তি বা নেতা ছিলেন না। তিনি ছিলেন এক চিরঞ্জীব চেতনার অমিত বহ্নিশিখা। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকা-ে জাতি শোককাতর ও হতবিহ্বল হয়ে পড়লেও তা ছিল সাময়িক। বীরের জাতি বাঙালি অবশেষে ঘুরে দাঁড়ায়, শোককে পরিণত করে শক্তিতে। জাতীয় শোক দিবস-২০১৫ উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন আয়োজিত আলোচনাসভায় প্রধান আলোচকের বক্তব্যে বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন এসব কথা বলেন।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাবির সিনেট ভবনে এ আলোচনাসভার আয়োজন করা হয়।

এসময় প্রধান আলোচকের বক্তব্যে জাতির জনকের রাজনৈতিক জীবনে বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে আলোকপাত করেন বিখ্যাত এ কথাসাহিত্যিক। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ছিলো জনগণের সাথে চলা। বঙ্গবন্ধুর ফলেই মানুষ তার অধিকারের পথ খুঁজে পেয়েছে। তাকে বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস রচিত হতে পারে না। জাতীয় শোক দিবসে আমাদের মানবিক মূল্যবোধের জায়গা থেকে বঙ্গবন্ধুকে স্মরণ করতে হবে। সম্মিলিত প্রচেষ্টার মধ্যে দিয়ে বাংলাদেশকে এগিয়ে বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্নকে বাস্তবায়িত করতে হবে।

ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. ছাদেকুল আরেফিনের উপস্থাপনায় এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন । সভায় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক ধন্যবাদ জ্ঞাপন করেন। আলোচনা অনুষ্ঠানে প্রখ্যাত কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হকসহ অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষ, দপ্তর ও শাখা প্রধান, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।