মেইন ম্যেনু

বুকের মাঝখানে ১ মিনিট চেপে ধরুন, আর দেখে নিন ম্যাজিক!

অনেক সময় আমাদের বুক ধড়ফড় করে। এ সময় মনে হয় হৃদযন্ত্রের ক্রিয়া কিছুক্ষণের মধ্যে বন্ধ হয়ে যাবে। বুকেও ব্যথা ওঠে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ রকম অনুভূতিকে বলে ‘হার্ট প্যালপিটেশন’ বা বুক ধড়ফড়। এটা মানুষের উদ্বেগ বাড়িয়ে দেয় যা থেকে পরে হৃদরোগ হয়ে থাকে। যারা স্নায়ু দুর্বল ও উদ্বেগের সমস্যায় ভোগেন, তারা এ রোগে বেশি পড়েন।

এ সমস্যা সফলভাবে নিয়ন্ত্রণ এবং এর চিকিৎসা করাও সম্ভব আকুপ্রেসার থেরাপি দিয়ে। এ পদ্ধতি পুরো দেহ শিথিল করে এবং দেহের মধ্যে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়।

প্রশান্তির সাগর বা সি অব ট্রানক্যুইলিটি হৃদয়ের একটি প্রধান আকুপ্রেসার স্থান। উদ্বেগ, স্নায়ু দুর্বলতা ও বুক ধড়ফড় প্রশমনে সাহায্য করে স্থানটি। ব্রেস্টবোনের মাঝে ওই স্থানটি খুঁজে পাওয়া যায়। এ স্থানটি সচল করতে তিনটি আঙুল দিয়ে এক থেকে দুই মিনিট চেপে ধরুন। একইসঙ্গে ধীরে ধীরে দীর্ঘ শ্বাস নিন।

এটা উদ্বেগ, মানসিক ভারসাম্যহীনতা, স্নায়ু দুর্বলতা, হতাশা ও মৃগীরোগ প্রশমিত করবে। কাশি, অ্যাজমা, স্তন সংক্রান্ত জটিলতা, স্তনপ্রদাহ ও গলপ্রদাহ কমাতে সাহায্য করবে এই পদ্ধতি।

উদ্বেগ কমাতে আরেকটি আকুপ্রেসার ও আকুপাংচার পয়েন্ট হলো দুই চোখের ভ্রুর মাঝখান, যেখানে নারীরা টিপ পরে থাকেন। স্থানটি চিহ্নিত করুন। এরপর তর্জনী ও মধ্যমা দিয়ে আস্তে আস্তে চাপ দিন। এক মিনিট চাপ দিয়ে ধরে রাখুন। পাশাপাশি ধীরে ধীরে লম্বা শ্বাস নিন।

এটা পুরো দেহ শান্ত করবে। ফলে উদ্বেগের সঙ্গে যুক্ত রোগ মাথাব্যথা, নিন্দ্রাহীনতা, মাথা ঘোরা, চোখের সমস্যা ও নাকের সমস্যা উপশম করবে।

এ স্থানটি উজ্জীবিত করলে আপনার স্নায়ু এবং মন ও দেহকে পুরোপুরি শান্ত করা সম্ভব।

তথ্যসূত্র : হেলথটিপস পোর্টাল