মেইন ম্যেনু

বুদ্ধিমান গাড়ি বানাবে বিএমডব্লিউ

জার্মানীর বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ ভবিষ্যতের বুদ্ধিমান গাড়ি ‘দ্য মোস্ট ইন্টেলিজ্যান্ট কার’ বানানোর পরিকল্পনা করছে। ভবিষ্যতের প্রতিযোগিতাটা শুধু কার্ডিলাক বা ওডির সাথে নয়, প্রতিযোগিতা হবে উবার এবং গাড়ির তুলনামূলক মূল্য প্রকাশের ওয়েবসাইট ট্রু কারের সাথেও।

বিএমডব্লিউর কর্মকর্তা ক্লস ফ্রয়েলিখ বলেন, ‘আমাদের করনীয় হলো একটি ব্যবসার মডেল তৈরি করা যাতে আমাদের কোন ইন্টারনেট প্লেয়ারের কাছে হার মানতে না হয়। আমরা যদি তা করতে না পারি তাহলে আমরা ফক্সকনে শেষ করবো অ্যাপেলের মতো। আমরা শুধু গাড়ির ধাতব অংশটি তৈরি করবো। বুদ্ধিমান গাড়ি বানানো অবশ্যই কর্মদক্ষতার ব্যাপার।’

বিএমডব্লিউর এই কর্মকর্তা জানান, প্রয়োজনে বিএমডব্লিউ অর্ধেক অর্ধেক প্রযোজনায় প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তাদের নিয়ে কাজ করবে। ডাচল্যান্ডের শিক্ষার্থীদের থেকে তারা উপযুক্ত সারা পাচ্ছে না। বুদ্ধিমান গাড়ি নির্মাণের প্রয়োজনে ক্লাউড কম্পিউটিং এবং স্টোরেজ আউটফিটসের সাথে কাজ করবে প্রতিষ্ঠানটি। যা চালকবিহীন গাড়িকে রাস্তায় চলাচল করতে সাহায্য করবে।

যৌথ উদ্যোগের এই পদক্ষেপটি প্রতিষ্ঠানটি দুটি উপায়ে নিতে পারে। ফ্রয়েলিখ জানান তার ফার্ম লাইসেন্স সংগ্রহ করবে এবং ইলেকট্রিক ড্রাইভ ট্রেইন উৎপাদনে মনোনিবেশ করবে অথবা তারা মোটরসাইকেল হেলমেট উৎপাদনের ব্যবসা পরিচালনা করবে।