মেইন ম্যেনু

বুদ্ধি ধরে রাখতে চাইলে যা করতে হবে আপনাকে

যেন সময়ের সঙ্গে ছুটে আর পারছেন না। শুধু যেন মনে হয়, ভালো হত, পেলে সময় অফুরন্ত। অফিস, বাড়ি করে যেন নাজেহাল আপনি। তাই, শুধু যেন মনে হয় জীবনে সময়ের বড় অভাব। আর যদি একটু সময় পাওয়া যেত, তাহলে যেন আরও বেশি কিছু কাজ করা যেত।

কিন্তু, জানেন কী, এমন কিছু কিছু অভ্যেস রয়েছে, যেগুলি আপনার বুদ্ধিকে ক্রমশ কম করে দিচ্ছে। অর্থাত, যে কাজগুলিকে আপনি অভ্যেসে পরিণত করেছেন, আদতে সেগুলিই আপনার ক্ষতি করে যাচ্ছে ক্রমাগত।

যেমন ধরুন, সারাদিন কাজ করেন আপনি। যেন সময়ের সঙ্গে দৌড়ে বেড়ান। কিন্তু, তা সত্বেও ঘুম যেন আসতেই চায় না। আর তাই আপনি, টিভি দেখে, গল্পের বই পড়ে আবার কখনও পরের দিনের প্রয়োজনীয় কাজ সেরেই রাত শেষ করে দেন।

কিন্তু, জানেন কি ? রাতে কম ঘুম মানে কিন্তু, বিপদ। যত কম ঘুমোবেন আপনি, তত আপনার বুদ্ধি কমতে শুরু করবে। গবেষকরা বল্চ্ছেন, প্রয়োজনীয় সময়ের তুলনায় আপনি যদি রাতে ১ ঘন্টাও কম ঘুমন, তাহলে আপনার বুদ্ধি কিন্তু, বেশ খানিকটা কমে যেতে পারে। অর্থাত, সময়ের সঙ্গে সঙ্গে বুদ্ধিকে ঝালিয়ে নিতে, কম ঘুম কিন্তু একেবারেই নয়। এতে কিন্তু, ক্ষতি হবে আপনারই।

অনেকেই আবার চিনি ছাড়া কিছু খেতে পারেন না। সে চা হোক কিম্বা অন্য কিছুতে। তাই যতটা সম্ভবচিনি কম করে খান। পাশপাশি, কফি কিম্বা অন্য নরম পানীয়ের ক্ষেত্রেও সেই একই বিষয়। যতটা সম্ভব, নরম পানীয় খাওয়ার অভ্যেস ত্যাগ করুন। এর ফলেও আপনার বুদ্ধি কমে যেতে পারে।

শরীরে বেশি মেদ জমতে দেবেন না। প্রয়োজনে প্রতিদিন ওয়ার্কআউট করার অভ্যেস করুন। শরীরে বেশি মেদ জমতে শুরু করলেই বিপদ। যেমন কাজ কর্মে অসুবিধা তেমনি আপনার বুদ্ধিও ক্রমশ কমিয়ে দিতে শুরু করবে শরীরের অতিরিক্ত মেদ বা স্থুলতা।

এক সময়ে একটি কাজই করুন। এক সময়ে বেশি কাজ করতে গেলে, মাথার ওপর ক্রমশ চাপ পড়তে শুরু করে। এতে আপনি মনে করেন যে, ক্ষুরধার বুদ্ধি হচ্ছে আপনার। কিন্তু, না। এতে আপনার বুদ্ধি ক্রমশ কমতে শুরু করে। তাই, একসঙ্গে বেশি কাজ করার অভ্যেস পরিত্যাগ করুন।

যাঁরা বেশি ধূমপান করেন, সাবধান হয়ে যান তাঁরাও। অনেকেই বলবেন, কাজের মধ্যে বুদ্ধির গোড়ায় ধোঁয়া না দিলে, কাজ হয় না। কিন্তু, ভাবনাটি একেবারেই ভুল। যত বেশি ধূমপান করবেন, বুদ্ধি তত কমতে থাকবে আপনার।

তাই, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে এমন কিছুই কখনও করবেন না যাতে আপনার বুদ্ধি কমে যায়। আর তীক্ষ্ণ বুদ্ধি রয়েছে আপনার, সেই ভুল ধারণা নিয়ে বসে থাকেন আপনি।-ইন্ডিয়া