মেইন ম্যেনু

বুধবার থেকে ওয়ানডে ক্রিকেটে ঘটতে চলেছে এক অভিনব ঘটনা

ওয়ানডে ক্রিকেটে ঘটতে চলেছে এক অভিনব ঘটনা। থার্ড আম্পায়ারদের কাজ বাড়ছে। আরও হাল্কা হচ্ছে মাঠের আম্পায়ারদের দায়িত্ব। আগামী বুধবার থেকে ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যে শুরু হতে চলা ওয়ানডে ক্রিকেটে সিরিজে চালু হচ্ছে নতুন এক নিয়ম। এই সিরিজ থেকেই বোলারদের ‘ফ্রন্ট ফুট নো বল’ ডাকার দায়িত্ব চলে যাচ্ছে থার্ড আম্পায়ারের কাঁধে। আইসিসি পরীক্ষামূলকভাবে চালু করছে এই নিয়ম।

বল করার সময় বোলারদের পা লাইনে পেরিয়ে যাচ্ছে কি না এটা দেখার দায়িত্ব আর মাঠের আম্পায়ার নয়, এ দায়িত্ব বর্তাবে টিভি আম্পায়ারের ওপর। থার্ড আম্পায়ার টিভি রিপ্লেতে ওয়াইড অন ক্যামেরায় দেখে নো বল মনে হলে তত্‍ক্ষণাত্‍ মাঠের আম্পয়ারকে পেজারের মাধ্যমে জানিয়ে দেবেন।

বোলারদের ফ্রন্ট ফুট নো বল নিয়ে অনেক বিতর্ক তৈরি হচ্ছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এলবি, কট বিহাইন্ডের মত বিতর্কিত আউটের ক্ষেত্রে অনেকটা সফলতা পাওয়া গিয়েছে। তাই আরও প্রযুক্তির সাহায্য নিয়ে এবার ফ্রন্ট ফুট নো বল-কেও বিতর্কমুক্ত করে চায় আইসিসি। এখন দেখার আইসিসি-র এই পরীক্ষা কাজে দেয় কিনা।

ইংল্যান্ড-পাকিস্তানের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আগামী বুধবার থেকে। এই সিরিজে থার্ড আম্পায়ারদের নো বল ডাকার সিদ্ধান্ত সম্পূর্ণ ঠিক হলে পরবর্তী ক্ষেত্রে বিভিন্ন সিরিজে এই নিয়ম চালু করা হবে।