মেইন ম্যেনু

বৃক্ষ মানবের দেহে অপারেশন চলছে

বিরল রোগে আক্রান্ত ‘বৃক্ষ মানব’ আবুল বাজানদারের দেহে অপারেশন শুরু হয়েছে।

শনিবার সকাল সাড়ে দশটার দিকে তাকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। সকাল ১১টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের কো-অর্ডিনেটর ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে অপারেশন শুরু হয়।

অপারেশনের খবর জানতে বার্ন ইউনিট এলাকায় প্রচুর মানুষ ভিড় জমিয়েছে। বিশ্ববাসীকে খবর জানাতে সাংবাদিকরাও হাসপাতালের সামনে জড়ো হয়েছেন।

অপারেশনের মাধ্যমে বিশ্বের ৪র্থ এই বৃক্ষমানবের সুস্থ হলে, তা হবে বাংলাদেশের জন্য একটি মাইল ফলক।

অস্ত্রোপচারের সময় প্রাথমিকভাবে তার ডান হাতের দুটি আঙ্গুল (বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি) বের করে আনা হবে বলে সামন্ত লাল গতকাল সাংবাদিকদের জানিয়েছিলেন। বাজানদারের চিকিৎসায় নয় সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

বৃক্ষ মানব নামে পরিচিতি পাওয়া খুলনার আবুল বাজনাদার গত ৩০ জানুয়ারি থেকে ঢাকা মেডিকেলে চিকিৎসা নিচ্ছেন। এর আগে দেশ বিদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেয়ার পরও তিনি সুস্থ হননি।

এ নিয়ে দুশ্চিন্তায় থাকলেও ঢাকা মেডিকেলের চিকিৎসায় এখন তিনি মানসিকভাবে স্বস্তিবোধ করছেন। স্বাভাবিক জীবনে ফিরতে অস্ত্রপচার নিয়ে আশাবাদী বাজানদার।

আবুল বাজানদার ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের ৫১৫ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন।

তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডে যুক্ত হয়েছে বেশ কজন বিশেষজ্ঞ। পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রে। তা ছাড়া অস্ত্রপাচারের জন্য নানা পরীক্ষা-নিরীক্ষাও শেষ।