মেইন ম্যেনু

বেড়াতে গেলে ট্রেনে যাবেন কেন? প্লেনের টিকিট মিলছে মাত্র ১৪৯৯ টাকায়! জেনে নিন কীভাবে…

স্কুল কলেজের ক্লাস এড়িয়েও এই গরমে পাহাড়ে ঘুরে আসার পরিকল্পনা করছেন যাঁরা তাঁরা এবার বিমানেই তাঁদের গন্তব্যে পৌঁছবেন কি না, তা একবার ভেবে দেখতে পারেন।

স্পাইস জেট এবং ইন্ডিগো বিমান পরিষেবা সংস্থা আগেই তাদের বিমান ভাড়া কমিয়েছিল। এবার এয়ার ইন্ডিয়ার পালা। সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের বিমান ভাড়া শুরু হচ্ছে মাত্র ১৪৯৯ টাকা থেকে। এয়ার ইন্ডিয়ার প্লেনে দেশের এক জায়গা থেকে আর এক জায়গায় যেতে হলে ন্যূনতম এই পরিমাণ অর্থ ব্যয় করাই যথেষ্ট।

কিন্তু এভাবে ভাড়া কমিয়ে দেওয়ার কারণ কী? বাণিজ্য বিশেষজ্ঞরা মনে করছেন, এই পদক্ষেপের পিছনে রয়েছে একটা বিশেষ বাণিজ্যিক কৌশল। এয়ার ইন্ডিয়াসহ অন্য বিমান সংস্থাগুলি কম ভাড়ায় বিমানযাত্রার সুযোগ দিচ্ছে কেবল জুলাই থেকে সেপ্টেম্বর— এই সময়পর্বের জন্য। এই সময়টাতে বিমানে যাত্রীর পরিমাণ এমনিতেই কমে যায়। গরমের ছুটির পর এই সময়টাতেই স্কুল কলেজে নতুন করে ক্লাস শুরু হয়। ফলে ভারতবাসীর কাছে এটা বেড়াতে যাওয়ার পক্ষে খুব একটা উপযুক্ত সময় নয়। বিমানে যাত্রীর সংখ্যা স্বভাবতই এই সময়টায় কমে আসে। পরিণামে বিমান সংস্থাগুলির লাভের পরিমাণও যায় কমে। ফলে এই অবস্থায় তারা চেষ্টা করছে ভাড়া কমিয়ে অধিক সংখ্যক যাত্রীকে আকর্ষণ করতে। যাত্রীর সংখ্যা বাড়িয়ে লাভের মুখ দেখার আশা করছে তারা।

ব্যবসায়িক পরিকল্পনা যাই হোক না কেন, মধ্যবিত্ত যাত্রী সাধারণের মুখে বিমান সংস্থার এই ঘোষণায় হাসি ফুটেছে। স্কুল কলেজের ক্লাস এড়িয়েও এই গরমে পাহাড়ে ঘুরে আসার পরিকল্পনা করছেন যাঁরা তাঁরা এবার বিমানেই তাঁদের গন্তব্যে পৌঁছবেন কি না, তা একবার ভেবে দেখতে পারেন।এবেলা