মেইন ম্যেনু

বেতন বাড়ছে জুলাই থেকে

আগামী ১ জুলাই থেকে সরকারি চাকরিজীবীদের জন্য নতুন বেতন-স্কেল কার্যকর হবে বলে বাজেট বক্তৃতায় ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ক্ষেত্রে গৃহীত পদক্ষেপগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন হবে বলে তিনি জানান।

তিনি বলেন, ‘নতুন বেতন কাঠোমো সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জীবনযাত্রার ব্যয় নির্বাহে স্বস্তি এনে দেবে। অতিরিক্ত অর্থ সঞ্চালনে আর একটি অবদান হবে অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধির, যা অর্থনীতির সার্বিক প্রবৃদ্ধির হারে ইতিবাচক প্রভাব বিস্তার করবে।’

এদিকে ২০১৫-১৬ অর্থ বছরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৯৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

প্রসঙ্গত, সর্বোচ্চ ৮০ হাজার আর সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা নির্ধারণ করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামোর সুপারিশ চূড়ান্ত করে বেতন ও চাকরি কমিশন। পরে সর্বোচ্চ বেতন ৭৫ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা নির্ধারণের সুপারিশ করে সচিব কমিটি।

বর্তমানে প্রায় ১৪ লাখ সরকারি চাকরিজীবী রয়েছেন। এদের সর্বোচ্চ বেতন ৪৫ হাজার টাকা। আর সর্বনিম্ন ৪ হাজার ১শ টাকা। আর এ কাঠামোতে রয়েছে ২০টি গ্রেড। ‘জাতীয় বেতন স্কেল-২০০৯’-এ সর্বোচ্চ ৭৪ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধি করা হয়েছিল। এ মুহূর্তে সরকারি চাকরিজীবীরা ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা পাচ্ছেন, যা ২০১৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হয়েছে।