মেইন ম্যেনু

বেনজিরের হত্যার জন্য মোশাররফ দায়ী

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যাকাণ্ডের জন্য দেশটির সাবেক সেনাশাসক পারভেজ মোশারফ দায়ী। কেননা তিনি বেনজিরকে দেয়া হত্যার হুমকি সম্পর্কে জানতে পারার পরও তার নিরাপত্তার জন্য কোনো ব্যবস্থা নেননি। শীর্ষস্থানীয় এক মার্কিন সাংবাদিক এই মন্তব্য করেছেন বলে রোববার ভারতীয় পত্রিকা ‘হিন্দুস্থান টাইমস’ জানিয়েছে।

পত্রিকাটি জানায় গত পহেলা অক্টোবর চার পৃষ্ঠার এক বিবৃতিতে এ কথা উল্লেখ করেছেন মার্কিন সাংবাদিক ও লবিস্ট মার্ক সিগেল। উপসাগরীয় দেশের এক গোয়েন্দা সূত্রের কাছ থেকে তিনি এই তথ্য উদ্ধার করেছেন বলে ওই মার্কিন সাংবাদিক দাবি করেছেন।

ওই গোয়েন্দা সংস্থার নাম উল্লেখ না করে মার্ক সিগেল বলেছেন, সংস্থাটি ফোনকলে আড়ি পেতে বেনজির হত্যার পরিকল্পনা জানতে পেরেছিল। ফোনে যারা বেনজিরকে হত্যার চক্রান্ত করছিলেন তাদের তিনজনই ছিলেন মোশাররফের সহযোগী।

ওই মার্কিন সাংবাদিক দাবি করেছেন, বেনজিরের হত্যার জন্য মোশাররফই দায়ী। কেননা নিহত হওয়ার আগেই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী তাকে দেয়া হত্যার হুমকি সম্পর্কে তৎকালীন প্রেসিডেন্ট মোশাররফকে জানিয়েছিলেন। তখন তিনি নিজের নিরাপত্তার জন্য একটি বিদেশি নিরাপত্তা দলকে নিয়োগ দেয়ারও দাবি করেছিলেন। একই সঙ্গে তার জন্য একটি কালো কাচযুক্ত গাড়ি মোতায়েনেরও অনুরোধ করেছিলেন। কিন্তু সাবেক ওই পাক প্রেসিডেন্ট তার দুটি অনুরোধই প্রত্যাখ্যান করেছিলেন। এমনকি বেনজিরকে দেয়া হত্যার হুমকি সম্পর্কেও তিনি কোনো খোঁজখবর নেননি।

মার্ক সিগেল আরো জানতে পেরেছেন, বেনজিরকে হত্যা করার সময় তার নিরাপত্তা রক্ষীদের মোবাইল ফোন কাজ করছিল না।

পাকিস্তানে দু দুবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী বেনজির ভুট্টো ২০০৭ সালের ডিসেম্বর মাসে রাওয়ালপিন্ডিতে এক বোমা হামলায় নিহত হয়েছিলেন।