মেইন ম্যেনু

বেরোবিতে ভর্তি পরীক্ষা ডিসেম্বরে, প্রতি আসনে লড়বে ৪৬ জন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় ১হাজার ১৯০ টি আসনের বিপরীতে আবেদন পত্র জমা পড়েছে ৫৪ হাজার ৩৯২ টি। এবার প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৪৬ জন শিক্ষার্থী।

গতকাল শুক্রবার রাত থেকে শেষ হয় বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের এই ভর্তি আবেদন প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ১৫ সেপ্টেম্বর থেকে। আবেদনের শেষ তারিখ ১৫ নভেম্বর থাকলেও তা বাড়িয়ে ২০ নভেম্বর পর্যন্ত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোরশেদ উল আলম রনি জানান, গতকাল শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ‘এ’ (কলা অনুষদ) ইউনিটে আবেদন করেছেন ১১হাজার ৮৭৩ জন, ‘বি’ (সামাজিক বিজ্ঞান অনুষদ) ইউনিটে আবেদন করেছেন ১৩ হাজার ৯৯৪ জন, ‘সি’ (বাণিজ্য অনুষদ) ইউনিটে আবেদন করেছে ১০ হাজার ১১২জন,‘ ডি’ ইউনিটে আবেদন করেছেন ৭ হাজার ৬৬২ জন, ‘ই’ (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ) ইউনিটে আবেদন করেছেন ৫ হাজার ৯৫৯ জন এবং ‘এফ’ (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ) ইউনিটে আবেদন করেছেন ৪ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী। মোট আবেদন করেছেন ৫৪ হাজার ৩৯২ জন।

তিনি আরো জানান, নেটওয়ার্কজনিত সমস্যার কারনে ফিরতি এসএমএস প্রার্থীদেন কাছে পৌঁছতে কিছুটা অতিরিক্ত সময় লাগছে । এতে আবেদনকারির সংখ্যা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

এবার ১ম বারের মত থাকছে হিজড়া ও হরিজন কোটা। এ ছাড়াও মুক্তিযোদ্ধা কোটা শতকরা ৫ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শতকরা ১জন, প্রতিবন্ধী কোটা শতকরা ১ জন, পোষ্য কোটা শতকরা ১ জন, হরিজন কোটা শতকরা দশমিক ৫ জন, এবং ৩য় লিঙ্গ হিসেবে হিজড়াদের জন্য শতকরা দশমিক ৫ জন নির্ধারণ করা হয়েছে।

চলতি শিক্ষাবর্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৫ টি আসন কমানো হয়েছে। কলা অনুষদে ১৯৫, সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৪৫ টি, বিজনেস অনুষদে ২৪০ টি, বিজ্ঞান অনুষদে ২৪০ টি, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ৮০ এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ৯০ টি আসন নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ের মোট ৬টি অনুষদের ২১ টি বিভাগে ১হাজার ১৯০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। আগামী ৬, ৭, ৮ ও ১০ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে জানা যাবে।



(পরের সংবাদ) »