মেইন ম্যেনু

বেরোবিতে সমন্বয়হীনতায় প্রথম বর্ষের ক্লাস শুরুতে তালগোলে

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরেরর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু হওয়া নিয়ে তালগোল দেখা দিয়েছে। সমন্বয় ও আগে থেকেই প্রচারণা না থাকায় অনেক বিভাগই সঠিক সময়ে নবাগত ৮ম ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস শুরু করতে পারে নি।

আজ মঙ্গলবার সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ২১ টি বিভাগে ক্লাস শুরু হবে এমনটি জানালেও বিভাগগুলোর প্রস্তুতির অভাবে দুপুর গড়িয়ে গেলেও ক্লাস শুরু হয়নি। বেশিরভাগ বিভাগ আয়োজন করেনি নবাগতদের বরণে কোন অনুষ্ঠানমালা। এছাড়া একদিন আগে হঠাৎ করে ক্লাস শুরুর ঘোষণায় বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। রংপুর থেকে দূরবর্তী জেলার অনেক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রহসনের ক্লাসে উপস্থিত হতে পারেনি। এ নিয়ে ক্ষোভে ফুঁসে উঠেছে নবাগত শিক্ষার্থীরা।

জানা যায়, গতকাল সোমবার দুপুরে হঠাৎ করে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর কর্তৃক প্রেরিত এক বার্তায় মঙ্গলবার থেকে তক ১ম বর্ষেও ক্লাস শুরু হবে বলে জানানো হয়। বার্তায় ক্লাস শুরুর দিন সকাল ৯ টায় সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করতে বলা হয়েছে। রংপুর সহ পার্শ¦বর্তী এলাকার শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল থেকে নিজ বিভাগে উপস্থিত হতে পারলেও বিপাকে পড়ে দূরবর্তী জেলার শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনেই উপস্থিত হতে না পেরে তাদের ক্ষোভের যেন অন্ত নেই।
অনেক শিক্ষার্থীই আসতে পারে নি সঠিক সময়ে তথ্য না পাওয়ার জন্য।

এদিকে সকাল ৯ টা থেকে ক্লাস করতে আসা শিক্ষার্থীদের ক্লাস বেশিরভাগ বিভাগে দুপুর গড়িয়ে গেলেও শুরু হয়নি। বেলা সাড়ে ১১ টায় নবাগত শিক্ষার্থীদের সাথে কথা বললে তাদের অভিযোগ সকাল ৯ টা থেকে অবস্থান করলেও ক্লাস শুরু হবে কিনা সে বিষয়ে তারা কিছু জানেনা। এমনি হতাশ প্রকাশ করেন উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং, বাংলা বিভাগসহ বেশির ভাগ বিভাগের নবাগতরা। এমনকি সকালের ওরিয়েন্টশন ক্লাস একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগে অনুষ্ঠিত হয় বিকাল ৩টায়। এছাড়া আগত শিক্ষার্থীদের অভিযোগ প্রথম দিনে ক্লাসে আসলেও বেশিরভাগ বিভাগেই তাদের বরণের জন্য কোন আয়োজন করেনি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে আগামী ৬ মার্চ কেন্দ্রীয় নবীন বরণ অনুষ্ঠানে ২১ বিভাগের শিক্ষার্থীদের বরণ করা হবে।

এদিকে একদিন আগে হঠাৎ করে ক্লাস শুরুর ঘোষণায় ক্ষোভ প্রকাশ করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী পঙ্কজ সরকার নওগাঁ থেকে রংপুরের উদ্দেশ্য যাত্রাপথে মুঠোফোনে মঙ্গলবার দুপুরে সংবাদ’কে বলেন, সোমবার রাতে জানতে পারলাম পরদিন মঙ্গলবার ক্লাস শুরু হবে। তাই এখন তড়িঘড়ি করে রওনা দেয়া।

হঠাৎ করে প্রেস বার্তায় একদিন আগে ক্লাস শুরু হওয়ার ঘোষনা প্রসঙ্গে জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, ক্লাস শুরুর সিদ্ধান্তটি বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, অনুষদের ডীন ও উপাচার্যের উপস্থিতিতে নেয়া হয়েছে।

উল্লেখ্য যে, গত ৬,৭,৮ ও ১০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তিক্রিয়া সম্পন্ন হয় । এর দীর্ঘ দুই মাস পর আজ ক্লাস শুরুর সিদ্ধান্ত হয়েছে।