মেইন ম্যেনু

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মোঃ নজরুল ইসলাম। গত সোমবার তিনি আনুষ্ঠানিকভাবে বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন।

বিভাগীয় প্রধান হিসেবে যোগদানের পর আজ মঙ্গলবার অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাঁর অফিস কক্ষে ফুল দিয়ে বিভাগের পক্ষ থেকে তাঁকে বরণ করে নেয়া হয়। এসময় বিভাগীয় শিক্ষক তাসনীম হুমাইদা ও তাবিউর রহমান প্রধানসহ বিভাগের শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

তাঁর নিয়োগ কার্যকর হয়েছে গত ১ মার্চ, ২০১৬ তারিখ থেকে। বিশ্ববিদ্যালয় আইনের (২০০৯ সালের ২৯ নং আইন) ধারা ২৮(২) ও (৩) অনুযায়ী আগামী তিন বছরের জন্য গত ২ মার্চ ২০১৬ তারিখে তাঁকে বিভাগীয় প্রধানের দায়িত্ব দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সাথে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহকারি অধ্যাপক মোঃ আব্দুর রাকিব এবং ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপককে সেই বিভাগদুটির বিভাগীয় প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

২০১১ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ প্রতিষ্ঠার পর এই প্রথম বিভাগীয় কোনো শিক্ষক বিভাগীয় প্রধানের দায়িত্ব পেলেন। বিভাগের প্রতিষ্ঠাকালে এর প্রধানের দায়িত্ব নিয়েছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো: মোরশেদ হোসেন এবং তাঁর পরে নতুন এই বিভাগটির প্রধানের দায়িত্ব পালন করেন উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী।

এর আগে কৃষি বিষয়ের উপর ৫ বছর মেয়াদে গবেষণা করে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ফিলোসফি (পিএইচ ডি) অর্জন করেন এই শিক্ষক। গত ২৯ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাঁকে এই ডিগ্রী প্রদান করা হয় ।

ড. মোঃ নজরুল ইসলাম কুড়িগ্রাম জেলার উলিপুর থানায় ১৯৮২ সালের ২৯ নভেম্বর জন্ম গ্রহণ করেন। স্থানীয় মালতিবাড়ী দিগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণী পাশ করেন।

MCJ photo-2

১৯৯৭ সালে দূর্গাপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে প্রথম বিভাগ পেয়ে কৃতকার্য হন। রংপুর মডেল কলেজ থেকে তিনি ১৯৯৯ সালে এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগ অর্জন করেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ২০০৩ সালে অর্নাস (সম্মান)উর্ত্তীর্ণ হয়ে বিভাগে ২য় শ্রেণীতে ৩য় স্থান অধিকার করেন।

পরবর্তীতে একই বিভাগে এমএসএস ১ম শ্রেণীতে ১ম স্থান অধিকার করেন। এরপর বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনে সহকারী ব্যবস্থাপক হিসেবে ২০০৭-১২ সাল পর্যন্ত কর্মরত ছিলেন।

২০১২ সালে বেরোবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ফাউন্ডার শিক্ষক হিসেবে যোগদান করেন।
বিভাগের দায়িত্ব নেওয়ার পর ড. মোঃ নজরুল ইসলাম সকলের সহযোগিতা কামনা করেন।