মেইন ম্যেনু

বেলুনে উড়ে এলো দেড়শ বছর আগের চিঠি!

১৪৬ বছর আগে প্যারিস থেকে বেলুনে ওড়ানো একটি চিঠি মিলেছে অস্ট্রেলিয়ায়। এই চিঠি কিভাবে অস্ট্রেলিয়ায় পৌঁছালো সেই খোঁজ চালাচ্ছে অস্ট্রেলিয়ান ন্যাশনাল আর্কাইভ।

ফ্রাঙ্কো-প্রুসিয়ান যুদ্ধের সময় সময় মাকে উদ্দেশ্য করে এই চিঠিটি উড়িয়েছিলেন এক সন্তান। ১৮৭০ সালে ফ্রান্সের রাজধানীতে বসবাসকারী এক ব্যক্তি উত্তর ফ্রান্সের নরম্যান্ডিতে তার মাকে উদ্দেশ্য করে এই চিঠিটি লিখেছিলেন।

চিঠিতে তিনি জানতে চেয়েছিলেন মা ও তার পরিবার নিরাপদ রয়েছে কিনা? ন্যাশনাল আর্কাইভ বলছে কীভাবে চিঠিবাহী বেলুনটি এতদূর আসলো সে সম্পর্কে কোনও তথ্যই তাদের কাছে নেই।

ন্যাশনাল আর্কাইভের সহকারী মহাপরিচালক লুইস ডয়লি বলেন, এই চিঠিটি সেই সময়কার ফরাসি ইতিহাস জানার সুযোগ করে দিয়েছে।

ফ্রাঙ্কো-প্রুসিয়ান যুদ্ধের সময় ১৮৭০ সালের সেপ্টেম্বর থেকে ১৮৭১ সালের জানুয়ারি পর্যন্ত প্যারিসকে চার মাসের বেশি সময় দখলে রেখেছিল প্রুসিয়ান বাহিনী। শত্রুপক্ষ সিন নদী দিয়ে যাওয়া টেলিগ্রামের তার কেটে দেয়ায় প্রায় ২০ লাখ চিঠি গরম বাতাসের বেলুনে করে পাঠানো হয়েছিল। সাবধানতার সঙ্গে ছোট খামে ভরে চিঠিগুলো বেলুনে করে শত্রুপক্ষের ওপর দিয়ে উড়িয়ে দেয়া হত।

এই চিঠিটির স্ট্যাম্পে দেখা যাচ্ছে ১৮৭০ সালের ৭ ডিসেম্বর এটি পোস্ট করা হয়েছিল। কিভাবে অস্ট্রেলিয়ায় গিয়ে পৌঁছল তা এখনও রহস্য।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল আর্কাইভ খুঁজে দেখার চেষ্টা করছে অস্ট্রেলিয়ার সাথে এর কোনও যোগাযোগ আছে কিনা বা প্রেরকের কোন আত্মীয় ব্রিসবেনে বাস করছে কিনা।।