মেইন ম্যেনু

‘বেশি ব্যবহারেই ইনজুরিতে মোস্তাফিজ’

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র এক বছর হলো বাংলাদেশের বিস্ময় বালক মোস্তাফিজুর রহমানের; কিন্তু অভিষেকের পর থেকেই বারবার ইনজুরিতে পড়ে ধুঁকছেন কাটার মাস্টার। ইংল্যান্ডে কাউন্টি খেলতে গিয়ে নতুন করে আবারও ইনজুরিতে পড়ার কারণে প্রায় ছয় মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন তিনি।

কেন বার বার ইনজুরিতে পড়ছেন মোস্তাফিজ? এ প্রশ্নের উত্তর খুঁজছেন কেউ কেউ। অনেকেই বিসিবিকে দায়ী করছেন। যদিও বিসিবি বলছে, মোস্তাফিজের প্রতি তাদের নজর রয়েছে। তবে মোস্তাফিজের সতীর্থ বাংলাদেশ দলের আরেক পেসার আল-আমিন হোসেনের বিশ্বাস, অতিরিক্ত ব্যবহারের কারণেই এভাবে ইনজুরিতে পড়ছেন মোস্তাফিজ।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন করতে আসেন আল-আমিন। অনুশীলন শেষে বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমার কাছে মনে হয় মোস্তাফিজের ইনজুরিটা অনেক অতিরিক্ত ব্যবহারের কারণে হতে পারে। এছাড়া দুর্বলতা থেকেও অনেকে ইনজুরিতে পড়েন।’

নিজেদের চেয়ে মোস্তাফিজকে আলাদা মানেন আল-আমিন। তার বোলিংয়ের ধরণটাই আলাদা। এ কারণেও মোস্তাফিজ ইনজুরিতে পড়তে পারেন বলে মনে করেন তিনি। যদিও অন্য সবকিছুর চেয়ে বারবারই তিনি বলছিলেন, অতিরিক্ত ব্যবহারের ফলেই ইনজুরিতে পড়েছেন মোস্তাফিজ। দেশের এ রত্নকে দেখে-শুনে ব্যবহার করার পক্ষেও মত দেন এ পেসার।

‘আমরা স্বাভাবিকভাবে যে গ্রিপে বল ধরি, আর ও (মোস্তাফিজ) যে গ্রিপে বল ধরে দুটা কিন্তু ব্যতিক্রম। ব্যাতিক্রম বলেই তার ইনজুরিতে পড়ার প্রবণতাটা বেড়ে যায়। আমার কাছে মনে হয়, ওকে আরও কম ব্যবহার করা হলে ইনজুরিতে একটু কম পড়তো। আমাদের তুলনায় সে কিন্তু অনেক বেশি খেলেছে। আইপিএল, এশিয়া কাপ, বিশ্বকাপ মিলে অনেক বেশি খেলছে বলেই আমার মনে হয় তার ইনজুরিটা হয়েছে।’

উল্লেখ্য, তিনটি ওয়ানডে ও দু’টি টেস্ট খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর ঢাকায় আসার কথা ইংল্যান্ডের। এরপর ডিসেম্বরে একটি পুর্নাঙ্গ সিরিজ খেলতে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ। ইনজুরির কারণে এ দু’টি গুরুত্বপূর্ণ সিরিজে কাটার মাস্টার মোস্তাফিজকে না পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে মাশরাফিদের।