মেইন ম্যেনু

বেসরকারি চাকরিতে কোটা চালু করুন প্রতিবন্ধীদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাষ্ট্রের প্রতিটি স্রোতে প্রতিবন্ধীরা যাতে সমানভাবে কাজের সুযোগ পান তা নিশ্চিত করতে কাজ করছে সরকার।তিনি সবাইকে প্রতিবন্ধীদের প্রতি সহনশীল হওয়ার আহবান জানিয়ে বলেন, বাংলাদেশের আনাচে কানাচে যেসব প্রতিবন্ধী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাদেরকেও হিসাবের মধ্যে আনতে হবে।ওদের জন্য ডাটাবেজ তৈরি করতে হবে এবং তাদের চিকিৎসায় মোবাইল ভ্যানের ব্যবস্থা করার জন্য সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের প্রশংসা করেন।

তিনি বলেন, এসডিজিতেও প্রতিবন্ধীদের বিশেষ সুবিধা থাকছে। প্রতিবন্ধীরা যাতে সমাজের বোঝা না হয় সে জন্য তাদের নিচিৎসা সুবিধা নিশ্চিত করতে কাজ শুরু হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে মোবাইল ভ্যান থেরাপি কার্যক্রমের উদ্বোধন শেষে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীরা যাতে আর সমাজের বোঝা না হয় সে জন্য আন্তর্জাতিক পর্যায়ে নানা উদ্যোগ নেয়া হয়েছে। তাদের খেলাধুলা্য় নানা পদক্ষেপ নেয়া হয়েছে।আন্তর্জাতিক অঙ্গনে খেলাধুলায় বাংলাদেশের প্রতিবন্ধীরা ভালো করছে। ওরাই ওলিম্পিকে বাংলাদেশের জন্য গোল্ড মেডেল নিয়ে এসেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় সমাজের বিত্তরানদের এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, সরকারের পক্ষ থেকে প্রতিবন্ধীদের সরকারি চাকরির সুবিধা নিশ্চিত হওয়া করা হয়েছে। তিনি বেসরকারি উদ্যোক্তাদের যেমন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের মালিকদেরকে তাদের চাকরিতে কোটা ব্যবস্থা রাখার আহবান জানান।