মেইন ম্যেনু

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়কর সংক্রান্ত রায় স্থগিত

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় দুই মাসের জন্য স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি করে বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার এই আদেশ দেন।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর। পাঁচটি বিশ্ববিদ্যালয়ের ২৫টি রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাখাওয়াত হোসেন, সঙ্গে ছিলেন শাহ মোহাম্মদ আশিকুল মুর্শেদ। অপর রিটগুলোর পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট এএফ হাসান আরিফ ও ব্যারিস্টার ওমর সাদাত।

এর আগে গত ৫ সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ করে জারি করা দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

সেদিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ করে জারি করা দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

একইদিন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এ পর্যন্ত যত টাকা আয়কর গ্রহণ করা হয়েছে, তা ফেরত দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ১৫ শতাংশ আয়কর আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েও সেদিন রুল জারি করেন আদালত।