মেইন ম্যেনু

বৈশাখের সুস্বাদ: সরিষা বাটা দিয়ে পাবদা মাছের ঝোল

দেখতে দেখতে চলে এসেছে বৈশাখ মাস। এই কাঠ ফাটা গরমের মৌসুমে মাছের ঝোল ছাড়া কি চলে? না, সরিষা ইলিশ নয়, চলুন আজ শিখে নিই আতিয়া আমজাদের রেসিপিতে সরিষা বাটা দিয়ে পাবদা মাছের ঝোলের রেসিপি।

উপকরণ – পাবদা মাছ ১০ টি – সরিষা বাটা ৪ টে চামচ ( কালো ও হলুদ সরিষা মিশিয়ে নিলে ভালো) – পিঁয়াজ মাঝারি ৩ টি কুচি করা – রসুন বাটা ১ চা চামচ – আদা বাটা দেড় চা চামচ – হলুদ গুঁড়ো ১ চা চামচ – মরিচ গুঁড়ো ১ চা চামচ বা পরিমান মতো – ধনিয়া গুঁড়ো ১ চা চামচ – জিরা গুঁড়ো ১ চা চামচ – কাঁচা মরিচ ৪/৫ টি মাঝে ফালি করে কাটা – তেজপাতা ১ টি, দারচিনি ১ পিস – কালো জিরা ১ চা চামচ – ধনেপাতা কুচি ১ মুঠ – লবণ ১ চা চামচ – চিনি ১ চা চামচ – সরিষার তেল ৪ টে চামচ – গরম পানি ২ কাপ – বেরেস্তা আধা কাপ

প্রনালী – মাছ কেটে আলাদা করে লবণ দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে । এরপর অর্ধেকটা হলুদ, লবণ ও ১ চা চামচ তেল দিয়ে মাখিয়ে ১৫ মিনিট রাখুন। এবার ফ্রাই প্যান গরম করে ৩ টে চামচ তেল দিয়ে মাছগুলোর উভয় পাশ ১ মিনিট করে ভেজে নিতে হবে, মাঝারি আঁচে । – তেল থেকে মাছগুলো তুলে কালোজিরা, তেজপাতা, দারুচিনি দিন একই তেলে । এবার পিঁয়াজ বাদামী করে বেটে বাটা ও গুঁড়া মশলা দিয়ে কষাতে হবে। এ সময় একটু পানি দিয়ে নেবেন। -কষানো হয়ে গেলে গরম পানি দিয়ে ঢেকে দিন। বলক এলে চুলার আঁচ কমিয়ে ভাজা মাছ গুলো ঝোলে বিছিয়ে দিন এক এক করে।লবণ দিন। – চিনি, বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। নামানোর সময় ধনে পাতা দিয়ে নামিয়ে নিন।