মেইন ম্যেনু

বোকো হারামের নেতা শেকাউ বেঁচে আছেন

বোকো হারামের নেতা আবু বকর শেকাউ বেঁচে আছেন। সম্প্রতি এক অডিও বার্তায় তার মৃত্যুর গুজব নাকোচ করে তিনি জানিয়েছেন যে, তিনি জীবিত আছেন এবং এখনও পর্যন্ত বোকো হারামের নেতা হিসেবে কাজ করছেন। এ তথ্য জানিয়েছে রয়টার্স।

তবে রয়টার্স আরো জানিয়েছে, তারা স্বাধীনভাবে ওই অডিওটির সত্যতা যাচাই করতে পারেনি। জিহাদ পর্যবেক্ষক সাইটের একটি সামাজিক মাধ্যম হিসেবে পরিচিত ‘সাইট ইন্টিলিজেন্স’ একটি অডিও বার্তা প্রচার করেছে। সেখানে অসুস্থতা বা বোকো হারামের নেতা হিসেবে নিজের অযোগ্যতা অস্বীকার করেছেন শেকাউ।

গত কয়েক বছর আগে থেকেই নাইজেরিয়ার সামরিক বাহিনী বেশ কয়েকবারই শেকাউ নিহত হয়েছে বলে দাবি করে আসছে।

গত সপ্তাহে চাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবাই জানিয়েছিলেন, ‘বোকো হারামের নেতা শেকাউ আহত হয়েছেন। তার স্থানে মাহামুদ দাউদ নতুন নেতা হিসেবে নিযুক্ত হয়েছেন।’ তিনি আরো জানিয়েছেন, শেকাউ আহত হওয়ার পর বোর্নো স্টেটের মাইদুগুরিতে গিয়েছিলেন।

শেকাউ তার অসুস্থতা এবং মৃত্যুর খবরটি ভুয়া বলে নতুন অডিওতে বলেছেন, নাস্তিক মিডিয়া সম্প্রচার করেছে যে, আমি মরে গেছি অথবা আমি অসুস্থ এবং কথা বলতে পারি না। এটি সম্পূর্ণ মিথ্যা।’ তিনি আরো বলেছেন, ‘যদি এটা সত্যি হয় তবে আমি এখন কিভাবে কথা বলছি?’ ওই অডিওতে এভাবেই শেকাউ তার মারা যাওয়ার কথা অস্বীকার করেছেন।