মেইন ম্যেনু

ব্যবসায়ের কেনাকাটার জন্য দেশের প্রথম ই-কমাস সাইট sindabad.com-এর যাত্রা শুরু

দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান অনন্ত গ্রুপের একটি প্রতিষ্ঠান ‘জিরো গ্র্যাভিটি ভেঞ্চারস লিমিটেড’ এর অধীনে দেশের প্রথম ব্যবসায়িক ই-কমার্স ওয়েব সাইট sindabad.com যাত্রা শুরু করল। ব্যবসায়িক কেনাকাটার সকল সমাধান এক জায়গায় পাওয়া যাবে এই ওয়েব সাইটটিতে।

sindabad.com এমন একটি ওয়েব সাইট যেখান থেকে অফিস, ফ্যাক্টরি কিংবা যেকোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান কয়েকটি ক্লিক করেই, যেকোনো সময়ে, যেকোনো জায়গা থেকে নিজেদের সুবিধামত অর্ডার করতে পারবে। একদম সময়মত অফিস কিংবা ফ্যাক্টরিতে পৌঁছে যাবে অর্ডারকৃত পণ্য।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে sindabad.com – এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অনন্ত গ্রুপের এর ম্যানেজিং ডিরেক্টর শরিফ জহির, ডিরেক্টর আসিফ জহির এবং জিরো গ্র্যাভিটির সিইও এবং কো-ফাউন্ডার জনাব জীশান কিংশুক হক, বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান ও ব্রুমার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) এর সিইও এবং প্রতিষ্ঠাতা অংশীদার খালিদ কাদির

সাইটটিতে ৫টি ক্যাটাগরিতে প্রায় ৬,০০০ পণ্য আছে। স্টেশনারি, অফিস সাফাই, হাউজ কিপিং আইটেম, ইলেক্ট্রিকাল আইটেম, আইটি ইকুইপমেন্ট, সেফটি অ্যান্ড সিকিউরিটি আইটেম- এ সবই পাওয়া যাবে পাইকারি মূল্যে। বিনিয়োগকারীদের মতে, আরও অনেক পণ্য এবং ক্যাটাগরি আসবে সামনের মাসগুলোতে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক বলেন, “সরকার ইতোমধ্যেই বিভিন্ন পদক্ষেপ এবং প্রজেক্ট হাতে নিয়েছে আইটি সেক্টরকে ৫ বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রিতে রূপান্তর করার জন্য । sindabad.com- এর মতো ব্যবসায়িক কেনাকাটার ওয়েব সাইট, দেশের ই-কমার্স কে এগিয়ে নিয়ে যাওয়ায় অনেক অবদান রাখবে। এ ধরনের ব্যবসায়িক কেনাকাটার ওয়েব সাইটের মাধ্যমে ব্যবসায় বাণিজ্যকে যেমনি আরও দক্ষ করে, তেমনি খরচও বাঁচায়।”

বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান বলেন, বাংলাদেশে ই-কমার্সের যাত্রা শুরু হয় ২০১০ সালে। বেসিস প্রথম থেকে ই-কমার্স এগিয়ে নেওয়ার জন্য প্রথম থেকে পৃষ্ঠপোষকতা করে আসছে। আশা করছি, sindabad.com একদিন চীনের বিখ্যাত ই-কমার্স সাইট ধষরনধনধ.পড়স-কেও ছাড়িয়ে যাবে।

একটি ফ্রি সিন্দাবাদ বিজনেস একাউন্ট এর মাধ্যমে, একাধিক সাপ্লাইয়ারদের হাজারো পণ্য পেয়ে যাবেন অত্যন্ত কম খরচে। এমনকি পাইকারি মূল্যের চাইতেও কম খরচে- তাও আপনার দোর-গোড়ায় ।

অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব শরিফ জহির বলেন, “অনন্ত গ্রুপ বিবিধ খাতে ব্যবসায় সম্প্রসারণ করছে। সিন্দাবাদ ডট কম একটি অভিনব উদ্যোগ। আমাদের মত বৃহৎ ব্যবসায়ে ব্যাবসায়িক কেনাকাটার জন্য প্রচুর সময় এবং মানব সম্পদ খরচ হয়। সিন্দাবাদের মত উদ্যোগের ফলে ব্যাপারটা অনেক অনায়াসে করা যাবে। ’’

জনাব জীশান কিংশুক হক, জিরো গ্র্যাভিটির কো-ফাউন্ডার এবং সি.ই.ও বলেন, এরকম অনলাইন শপের ফলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় সমূহ উপকৃত হবে আরো বেশি। “ সিন্দাবাদ ডট কমের মাধ্যমে এস.এম.ই প্রতিষ্ঠান বৃহৎ প্রতিষ্ঠানের মত কেনাকাটা করতে পারবে। বড় বড় প্রতিষ্ঠান সমূহের সুযোগ থাকবে অর্ডার সাইজ নির্ণয়, পণ্য খোঁজা এবং দরদাম প্রভৃতি কাজে মানব সম্পদের অপচয় কমানোর মাধ্যমে কর্মদক্ষতা বাড়ানো। এর সাথে সাথে এই প্রক্রিয়ায় স্বচ্ছতা চলে আসবে।’’

জনাব আসিফ জহির ও উদ্বোধনে বক্তব্য দেন। তিনি বলেন, “ গুগলে থাকাকালীন সময়ের আমার অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি ব্যবসায়ের মালিক এবং পারচেজ ম্যানেজাররা অনলাইনে বসে কেনাকাটা করবে এটি সময়ের ব্যাপার মাত্র। ’’

এই ওয়েব সাইটের মাধ্যমে সাধারণ ক্রেতারাও তাদের ঘরের জন্য কেনাকাটা করতে পারবে, যদিও ভলিউম ডিসকাউন্ট শুধুমাত্র বড় আকারের ব্যবসায়িক কেনাকাটার জন্য প্রযোজ্য হবে। ক্রেতারা সকল ধরণের ডেবিট বা ক্রেডিট কার্ড, ব্যাংক ট্রান্সফার, মোবাইল পেমেন্ট অথবা চেক অথবা নগদের মাধ্যমে পেমেন্ট করতে পারবে।

বাংলাদেশে বর্তমানে ২৫০ এর ও অধিক অনলাইন ই-কমার্স শপ আছে, যার মধ্যে অধিকাংশই ফেসবুক ভিত্তিক। তাদের মধ্যে প্রায় সব কয়টিই খুচরা ক্রেতাদের কাছে বিক্রি করে। সিন্দাবাদ ডট কমের এই উদ্বোধনী অনুষ্ঠানে আইটি, বেসিস, অর্থনৈতিক প্রতিষ্ঠান, সাপ্লায়ার এবং ইন্ডাস্ট্রি এক্সপার্ট থেকে গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।