মেইন ম্যেনু

ব্যাগ প্যাকে ভরে নেয়া যাবে বাড়ি

এমন একটি বাড়ির কথা চিন্তা করা যায় যে বাড়ি আপনার ব্যাগ প্যাকে থাকবে এবং যখন দরকার হবে তখন স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যাবে বাড়ির দেয়াল এবং জানালা। শুনতে অবাক লাগলেও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন এটি সম্ভব।

যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নতুন একটি ভাঁজ যোগ্য উপাদান তৈরি করেছে যা বহুমুখী কর্মশক্তি সম্পন্ন, সহজে পরিবর্তনযোগ্য এবং সক্রিয় ভাবে কার্যকর।

বিজ্ঞানীরা বলেন, ‘এই উপাদানটি সহজে আকার, ভলিউম এবং আকৃতি পরিবর্তন করতে পারবে এবং কোনভাবে বিচ্ছিন্ন না হয়ে একটি হাতির সমান ওজন বহন করতে পারে।’

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী টি.বি. ওভারভেল্ড বলেন, ‘আমরা একটি ত্রিমাত্রিক আকৃতির, পাতলা দেয়াল বিশিষ্ট কাঠামোর ডিজাইন করেছি যা সহজে ভাঁজযোগ্য এবং পুনঃ ব্যবহারের উপযোগী নির্বিচারে স্থাপত্যের বস্তু হিসেবে ব্যবহার করা যাবে। এর উপাদানগুলো আকার, আয়তন এবং ঘনত্ব নাটকীয়ভাবে পরিবর্তন করা যাবে এবং ধারাবাহিকভাবে এই উপাদানগুলো নিয়ন্ত্রণ করা যাবে।’

অরিগামি একটি কৌশলের সাহায্যে এই উপাদানের নকশা করা হয়েছে। এর নাম স্ন্যাপোলোজি এবং এর কিউবে ২৪টি ফেস এবং ৩৬টি এজ রয়েছে। অরিগামির মত কিউব গুলো এজের সাথে মিশে আকার পরিবর্তন করতে পারে।

বিজ্ঞানীরা ৬৪ টি স্বতন্ত্র সেলের সাহায্যে এই উপাদানটি তৈরি করেছেন। যেখানে কিউবগুলো থাকবে ৪x৪x৪x৪। এর অরিয়েন্টেশন মাইক্রোস্ট্রাকচার নিয়ে কাজ করে এবং পরিপূর্ণ সমতল হয়ে যেতে পারে।

যেখানেই যাওয়া হোক তৈরি হবে বাড়ি এখন মন মতো।